September 27, 2021, 2:15 pm
Headlines
বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধুকন্যা ব্যতীত বাংলাদেশের উন্নয়ন ও অর্জনের কোনো ইতিহাস নেই : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী বিশ্ব জলাতঙ্ক দিবসে রাষ্ট্রপতির বাণী  বিশ্ব জলাতঙ্ক দিবসে প্রধানমন্ত্রীর বাণী আন্তর্জাতিক তথ্য অধিকার দিবসে রাষ্ট্রপতির বাণী  আন্তর্জাতিক তথ্য অধিকার দিবসে প্রধানমন্ত্রীর বাণী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষ্যে রাষ্ট্রপতির বাণী British State Minister for Foreign Affairs calls on Foreign Minister Momen পররাষ্ট্রমন্ত্রীর নতুন বই ‘জাতির উদ্দেশে ভাষণ : শেখ হাসিনা’ SSC exams start on Nov 14, HSC on Dec 2 রাতে ফাইজারের আরো ২৫ লাখ ডোজ ভ্যাকসিন দেশে আসছে September 28 : Prime Minister Sheikh Hasina turns 75 রোবটিক্স বিলাসিতা নয় বরং নিত্য প্রয়োজনীয় : পলক জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জন্মনিবন্ধন সনদের মাধ্যমে ভ্যাকসিন নিবন্ধন করতে পারবেন Mustafa Osman Turan termed icddr,b’s life-saving research as inspiring আগামীকাল ‘শুভ জন্মদিন আধুনিক বাংলাদেশের রুপকার জননেত্রী শেখ হাসিনা’ অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ বেতার বঙ্গবন্ধুর সমাধিতে ওজোপাডিকোর নতুন এমডি`র শ্রদ্ধা ইলিশ আহরণ নিষিদ্ধকালে জেলেদের জন্য ১১ হাজার ১১৯ মেট্রিক টন ভিজিএফ চাল বরাদ্দ করোনকালে পর্যটন খাতের জন্য ১ হাজার ৫০০ কোটি টাকা প্রণোদনা দিয়েছে সরকার : পর্যটন প্রতিমন্ত্রী পর্যটন মানুষকে ইতিহাস-ঐতিহ্যের বিষয়ে সচেতন করে : মনিরুজ্জামান তালুকদার বিদেশ থেকে ফিরে আসা নারী শ্রমিকদের অসহায় অবস্থা নিরসনে দ্রুত পদক্ষেপ নেয়া প্রয়োজন : বিলস্’র গবেষণা
Treanding
বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধুকন্যা ব্যতীত বাংলাদেশের উন্নয়ন ও অর্জনের কোনো ইতিহাস নেই : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষ্যে রাষ্ট্রপতির বাণী British State Minister for Foreign Affairs calls on Foreign Minister Momen Mustafa Osman Turan termed icddr,b’s life-saving research as inspiring আগামীকাল ‘শুভ জন্মদিন আধুনিক বাংলাদেশের রুপকার জননেত্রী শেখ হাসিনা’ অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ বেতার বঙ্গবন্ধুর সমাধিতে ওজোপাডিকোর নতুন এমডি`র শ্রদ্ধা ইলিশ আহরণ নিষিদ্ধকালে জেলেদের জন্য ১১ হাজার ১১৯ মেট্রিক টন ভিজিএফ চাল বরাদ্দ পর্যটন মানুষকে ইতিহাস-ঐতিহ্যের বিষয়ে সচেতন করে : মনিরুজ্জামান তালুকদার বিদেশ থেকে ফিরে আসা নারী শ্রমিকদের অসহায় অবস্থা নিরসনে দ্রুত পদক্ষেপ নেয়া প্রয়োজন : বিলস্’র গবেষণা Samsung brings NEO QLED TV for stunning cinematic experience Energypac cleans up river on the occasion of  “World Rivers Day” Is the top 1 smartphone brand getting ignored – Which brand is that?  রোয়াংছড়িতে গৃহহীনদের নতুন ঘরের চাবি হস্তান্তর করেছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী করোনা মহামারি মোকাবিলায় সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে : সমাজকল্যাণ সচিব বিদেশে অপপ্রচারকারীর বিরুদ্ধে অনলাইনে সোচ্চার হওয়ার আহ্বান জানালেন শিক্ষা উপমন্ত্রী   ই-কমার্স বিষয়ে সচেতনতা সৃষ্টির জন্য সাংবাদিকদের ভূমিকা গুরুত্বপূর্ণ : বাণিজ্যমন্ত্রী বঙ্গবন্ধু’র খুনী নূর চৌধুরীকে বাংলাদেশে ফেরত পাঠানোর দাবি তথ্য প্রতিমন্ত্রীর আগামীকাল আরো ২৫ লাখ ডোজ ফাইজার ভ্যাকসিন দেশে আসছে সোনারগাঁও জাদুঘর সম্প্রসারণ প্রকল্পের নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন Prime Minister’s Message on the occasion of the World Tourism Day-2021

গুলশানের ফু ওয়াং বার এর বিরুদ্ধে ৪১.০৮ কোটি টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন ভ্যাট গোয়েন্দার

Bangladesh Beyond
  • Updated on Wednesday, September 8, 2021
  • 128 Impressed
গুলশানের ফু ওয়াং বার এর বিরুদ্ধে ৪১.০৮ কোটি টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন করেছে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর
ঢাকা ৮ সেপ্টেম্বর ২০২১ :
ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর ফু ওয়াং বোলিং এন্ড সার্ভিসেস লিঃ এর ব্যবসায়িক কার্যক্রম তদন্ত করে প্রায় ৪১.০৮ কোটি টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন করেছে। ভ্যাট ফাঁকির প্রমাণ পাওয়ায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ভ্যাট আইনে মামলা দায়ের করা হয়েছে।বারের মাদকদ্রব্যের অপব্যবহার সংক্রান্ত মানিলন্ডারিং অপরাধ অনুসন্ধান করার জন্য শুল্ক গোয়েন্দাকে চিঠি দিয়েছে ভ্যাট গোয়েন্দা।
ফু ওয়াং বোলিং এন্ড সার্ভিসেস লিঃ বারটি ৪১১, গুলশান- তেজগাঁও-লিংক রোড, ঢাকা-১২০৮ এ অবস্থিত।এর নিবন্ধন নং- ০০২৬৭৪২৯৪-০১০১।
প্রতিষ্ঠানটি মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর থেকে লাইসেন্স নিয়ে বারে মদ ও মদ জাতীয় দ্রব্য বিক্রয় এবং রেস্টুরেন্টে খাবারের সেবা প্রদান করে।
অনুসন্ধানে প্রতিষ্ঠান সংশ্লিষ্ট ব্যাংক হতে সি.এ. রিপোর্ট ও সংশ্লিষ্ট ভ্যাট সার্কেল অফিস থেকে মূসক সংক্রান্ত দলিলাদি সংগ্রহ করা হয়। উক্ত দলিলাদি আড়াআড়ি যাচাই করে প্রতিবেদন প্রস্তুত করা হয়েছে।এতে দেখা যায়, ফু ওয়াং বার বিপুল পরিমাণ ভ্যাট ফাঁকির সাথে জড়িত হয়েছে।
অনুসন্ধানে ধারণা করা হচ্ছে বারে ব্যবহারকৃত মদজাতীয় পণ্য সংগ্রহ ও বিক্রয়ে ব্যাপক অনিয়ম সংঘটিত হয়েছে।এবিষয়ে অধিকতর অনুসন্ধান করার জন্য এনবিআরের শুল্ক গোয়েন্দাকে অনুরোধ করা হয়েছে।
প্রতিবেদনে উদঘাটিত মূসকের বিষয়ে প্রতিষ্ঠানকে বক্তব্য প্রদানের জন্য কয়েক দফায় সময় দেয়া হলেও প্রতিষ্ঠান কর্তৃপক্ষ আত্মপক্ষ সমর্থনে বক্তব্য রাখেনি। প্রতিষ্ঠানটিতে একাধিকবার এ সংক্রান্ত নোটিশ ইস্যু করলেও চাহিদা মোতাবেক দলিলাদি দাখিল থেকে বিরত ছিল।নিজের প্রতিশ্রুত সময়সীমা নিজেই ভঙ্গ করে এবং শুধুমাত্র সময় প্রার্থনা করে তদন্তে কালক্ষেপণ করে।
তদন্ত মেয়াদে প্রতিষ্ঠানটির বার্ষিক অডিট রিপোর্টে বিক্রয়মূল্য প্রদর্শন করা হয়েছে ১৬২,৭৬,৮১,৩১৯ টাকা।উক্ত মূল্যকে মূসকসহ বিবেচনা করে ‍মূসক আরোপযোগ্য বিক্রয়মূল্য নির্ণয় করা হয় ১,৪১,৫৩,৭৫,০৬০ টাকা।কিন্তু দাখিলপত্রে বিক্রয়মূল্য প্রদর্শন করা হয়েছে ২,২৬,৩৮,৫৮২ টাকা।এক্ষেত্রে ফুওয়াং বারটি বিক্রয় তথ্য গোপন করেছে ১,৩৯,২৭,৩৬,৪৭৮ টাকা।বিক্রয়মূল্য কম প্রদর্শন করায় অপরিশোধিত ভ্যাট বাবদ ২০,৮৯,১০,৪৭২ টাকা উৎঘাটন করা হয়।
এই ফাঁকির উপরও ভ্যাট আইন অনুসারে মাস ভিত্তিক ২% হারে ১৫,৭৫,৩৩,৭৯২ টাকা সুদ টাকা প্রযোজ্য।
এছাড়া, তদন্ত দেখা যায় উক্ত মেয়াদে প্রতিষ্ঠানটি উৎসে কর্তন খাতে কোন ভ্যাট পরিশোধ করেনি।উক্ত সময়ে প্রতিষ্ঠানটির প্রদেয় ভ্যাটের পরিমাণ ছিল ২,৩৮,৩৩,২৩১ টাকা।পূর্বে কোন ভ্যাট পরিশোধ না করায় প্রতিষ্ঠানটির নিকট হতে অপরিশোধিত ভ্যাট বাবদ ২,৩৮,৩৩,২৩১ টাকা আদায়যোগ্য।
উৎসে কর্তন বাবদ এই ফাঁকির উপর ভ্যাট আইন অনুসারে মাস ভিত্তিক ২% হারে ১,৩৬,৪৭,৯২২ টাকা সুদ টাকা প্রযোজ্য।
অপরদিকে, স্থান-স্থাপনা ভাড়ার বিপরীতে অপরিশোধিত মূসকের পরিমাণ ৪৩,১১,০৫৮ টাকা উৎঘাটন করা হয়।
অফিস, স্থান-স্থাপনা ভাড়ার বিপরীতে এই ফাঁকির উপর ভ্যাট আইন অনুসারে মাস ভিত্তিক ২% হারে ২৫,৭১,৭৬৫ টাকা সুদ প্রযোজ্য।
প্রতিষ্ঠানটি সর্বমোট অপরিশোধিত ভ্যাট এর পরিমাণ ২৩,৭০,৫৪,৭৬১ টাকা এবং সুদ বাবদ ১৭,৩৭,৫৩,৪৭৯ টাকাসহ সর্বমোট ৪১,০৮,০৮,২৪০ টাকা সরকারি রাজস্ব পরিহারের তথ্য উদঘাটিত হয়।
ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরের উপপরিচালক ফেরদৌসী মাহবুবের নেতৃত্বে তিন সদস্যের একটি দল এই তদন্ত সম্পন্ন করেন।
তদন্তে উদঘাটিত পরিহারকৃত ভ্যাট আদায়ের আইনানুগ পরবর্তী কার্যক্রম গ্রহণের লক্ষ্যে মামলাটি সংশ্লিষ্ট ভ্যাট কমিশনারেট ঢাকা উত্তরে প্রেরণ করা হবে।একইসাথে প্রতিষ্ঠানের কার্যক্রম আরো মনিটরিং করার জন্যও সংশ্লিষ্ট ভ্যাট কমিশনারকে অনুরোধ করা হয়েছে।
একইসাথে মাদকদ্রব্যের কোন অপব্যবহার এবং এ সংক্রান্ত মানিলন্ডারিং হয়েছে কিনা তা খতিয়ে দেখার জন্য শুল্ক গোয়েন্দা অধিদপ্তরকে অনুরোধ করা হয়েছে।অন্যদিকে, এ সংক্রান্ত আয়কর নথিতে কোন অপরাধ হয়ে থাকলে তাও অনুসন্ধান করার জন্য এনবিআরের কেন্দ্রিয় গোয়েন্দা সেল (সিআইসি) কে অনুরোধ করা হয়েছে।

Social

More News