August 5, 2021, 7:59 am
Headlines
পর্যটন শিল্পের বিকাশে বাংলাদেশ ও জর্ডান একসাথে কাজ করতে পারে :জর্ডানের পর্যটন মন্ত্রী পঁচাত্তরের শত্রুরা এদেশে এখনো সক্রিয় : শ ম রেজাউল করিম ‘এম ভি ইকরাম’ জাহাজকে আন্তর্জাতিকমানের মুক্তিযুদ্ধ জাদুঘরে রূপান্তর করা হবে : মুক্তিযুদ্ধ  বিষয়ক মন্ত্রী ৫ আগস্ট শহীদ শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী  আটক পরীমণি : বিপুল মাদক উদ্ধার আইসিটি বিভাগের ২০২১-২২ অর্থ বছরের এডিপি পর্যালোচনা সভা অনুষ্ঠিত ১৫ সদস্যের এডহক বার কাউন্সিল গঠন করেছে সরকার ১৮ বছরের ঊর্ধ্বে টিকা নেয়া ছাড়া কেউ ঘরের বাইরে বের হতে পারবে না এরকম কোন প্রস্তাবনা কোথাও দেয়া হয়নি : স্বাস্থ্যমন্ত্রী Foreign Minister mourns loss of lives due to forest fires in Turkey মমেক হাসপাতালে অদ্যাবধি ৩ হাজার ২১৩ সিলিন্ডার অক্সিজেন প্রদান করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার ২০২১ এর জন্য ১০ জন ক্রীড়া ব্যক্তিত্ব ও দুইটি প্রতিষ্ঠান মনোনীত : যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী কৃষিপণ্যের বিপণন সবচেয়ে বড় চ্যালেঞ্জ: কৃষিমন্ত্রী বঙ্গবন্ধু হত্যাকান্ডের বিচারের সাক্ষ্যপ্রমাণই বলে জিয়া যুক্ত ছিল : তথ্যমন্ত্রী ৪ আগস্ট কোভিড–১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন Samsung Galaxy S21 Ultra 5G laureled as Best Smartphone at MWC 2021 বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের শিক্ষক-কর্মচারীদের জুলাই মাসের বেতন হস্তান্তর মমেক হাসপাতালে অদ্যাবধি ২ হাজার ৯৬৩ সিলিন্ডার অক্সিজেন প্রদান করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী Bangabandhu Corner to be established at a Punjab University in India ৩ আগস্ট কোভিড–১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন Weak assumptions and governance capacity raise questions concerning credibility of monetary policy targets : CPD
Treanding
পর্যটন শিল্পের বিকাশে বাংলাদেশ ও জর্ডান একসাথে কাজ করতে পারে :জর্ডানের পর্যটন মন্ত্রী পঁচাত্তরের শত্রুরা এদেশে এখনো সক্রিয় : শ ম রেজাউল করিম ‘এম ভি ইকরাম’ জাহাজকে আন্তর্জাতিকমানের মুক্তিযুদ্ধ জাদুঘরে রূপান্তর করা হবে : মুক্তিযুদ্ধ  বিষয়ক মন্ত্রী আটক পরীমণি : বিপুল মাদক উদ্ধার আইসিটি বিভাগের ২০২১-২২ অর্থ বছরের এডিপি পর্যালোচনা সভা অনুষ্ঠিত ১৫ সদস্যের এডহক বার কাউন্সিল গঠন করেছে সরকার ১৮ বছরের ঊর্ধ্বে টিকা নেয়া ছাড়া কেউ ঘরের বাইরে বের হতে পারবে না এরকম কোন প্রস্তাবনা কোথাও দেয়া হয়নি : স্বাস্থ্যমন্ত্রী Foreign Minister mourns loss of lives due to forest fires in Turkey মমেক হাসপাতালে অদ্যাবধি ৩ হাজার ২১৩ সিলিন্ডার অক্সিজেন প্রদান করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার ২০২১ এর জন্য ১০ জন ক্রীড়া ব্যক্তিত্ব ও দুইটি প্রতিষ্ঠান মনোনীত : যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী কৃষিপণ্যের বিপণন সবচেয়ে বড় চ্যালেঞ্জ: কৃষিমন্ত্রী বঙ্গবন্ধু হত্যাকান্ডের বিচারের সাক্ষ্যপ্রমাণই বলে জিয়া যুক্ত ছিল : তথ্যমন্ত্রী ৪ আগস্ট কোভিড–১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন Samsung Galaxy S21 Ultra 5G laureled as Best Smartphone at MWC 2021 বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের শিক্ষক-কর্মচারীদের জুলাই মাসের বেতন হস্তান্তর মমেক হাসপাতালে অদ্যাবধি ২ হাজার ৯৬৩ সিলিন্ডার অক্সিজেন প্রদান করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী Bangabandhu Corner to be established at a Punjab University in India ৩ আগস্ট কোভিড–১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন Weak assumptions and governance capacity raise questions concerning credibility of monetary policy targets : CPD জাতির পিতার স্বপ্ন পূরণই বাংলাদেশের উন্নতি : প্রধানমন্ত্রী

নারী শিক্ষার বৃদ্ধি ও স্থানীয় জনপ্রতিনিধিদের সক্রিয়তা বাল্যবিবাহ রোধে ভূমিকা রাখতে পারে : কোস্ট ফাউন্ডেশনের গবেষণা

Bangladesh Beyond
  • Updated on Saturday, April 10, 2021
  • 18 Impressed

নারী শিক্ষার বৃদ্ধি ও স্থানীয় জনপ্রতিনিধিদের সক্রিয়তা বাল্যবিবাহ রোধে ভূমিকা রাখতে পারে : কোস্ট ফাউন্ডেশনের গবেষণা

লালমোহন, ভোলা, ১০ এপ্রিল, ২০২১:

বাল্যবিবাহ একজন মেয়ের জীবনকে দুর্বিসহ করে তোলে। জনসংখ্যা বৃদ্ধি, অপুষ্ট ও প্রতিবন্ধী শিশুর জন্ম, অধিকার বঞ্চিত করাসহ নানা ধরণের ক্ষতির সম্মুখিন হতে হয় একজন বাল্যবিবাহের শিকার মেয়েকে। অন্যদিকে একজন শিক্ষিত মা কখনোই তার সন্তানকে বাল্যবিবাহ দিবেন না। সেজন্য নারী শিক্ষার হার বৃদ্ধি, বাল্য বিবাহের কুফল সম্পর্কে অভিভাবকদের সচেতন করার কোন বিকল্প নেই। এছাড়া বাল্যবিবাহ রোধে স্থানীয় জনপ্রতিনিধি বিশেষ করে উপজেলা ও ইউনিয়নের চেয়ারম্যান-মেম্বারদের সক্রিয় ভূমিকা রাখা, স্থানীয় প্রশাসনকে কঠোর হওয়া, ভূয়া জন্ম নিবন্ধন বন্ধ করা, স্কুলগুলোর ভূমিকা রাখা, উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে কমিটিগুলোকে সক্রিয় করতে হবে। আজ সকাল সাড়ে ১০টায় কোস্ট ফাউন্ডেশন আয়োজিত এক ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে নুরুন্নবী চৌধুরী শাওন এমপি এসব কথা বলেন।

কোস্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক রেজাউল করিম চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত “শিশু বিয়ের প্রতিরোধে করণীয় নির্ধারণ” শীর্ষক এই ওয়েবিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন লালমোহনের উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ গিয়াস উদ্দিন, তজুমুদ্দিনের উপজেলা চেয়ারম্যান মোশারফ হোসেন, তজুমুদ্দিনের উপজেলা নির্বাহী কর্মকর্তা পল্লব কুমার হাজরা, লালমোহনের উপজেলা নির্বাহী কর্মকর্তা আল নোমান, লালমোহনের অতিরিক্ত পুলিশ সুপার মো: রাসেলুর রহমান, ইউনিসেফ বরিশাল বিভাগের ফিল্ড অফিস প্রধান এ এইচ তৌফিক আহমেদ প্রমূখ। ভোলা জেলার চারটি উপজেলায় পরিচালিত গবেষণা প্রতিবেদনটি উপস্থাপন করেন কোস্ট ফাউন্ডেশনের যুগ্ম পরিচালক ইকবাল উদ্দিন। এছাড়া সভায় আরো বক্তব্য রাখেন লর্ডহার্ডিঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান আবুল কাশেম মিয়া, ফরাসগঞ্জের চেয়ারম্যান মো. মুরাদ হোসেন, লালমোহনের ভাইস চেয়ারম্যান আবুল হাছান রিপন, রমাগঞ্জের চেয়ারম্যান আলহাজ্ব গোলাম মোস্তফা, শম্ভুপুরের চেয়ারম্যান মিজানুর রহমান প্রমূখ।

দেশে বাল্যবিবাহ হার ৫১.৪% হলেও ভোলায় এই হার৬০.৪% যা উদ্বেগজনক। কন্যাশিশুর নিরাপত্তার অভাব, অভিভাবকদের মধ্যে সচেতনতার অভাব, কন্যাসন্তানকে গুরুত্ব না দেয়া, শিশু সুরক্ষা হটলাইনের ব্যবহার না করা, আইন শৃংখলা বাহিনী ও স্থানীয় সরকার প্রতিনিধির সক্রিয় ভূমিকা না থাকা ইত্যাদি এই অঞ্চলে বাল্যবিবাহ অব্যাহত থাকার অন্যতম কারণ। অন্যদিকে মহামারী কভিড ১৯ এর কারণে স্কুল থেকে ঝরে পড়া বাল্য বিবাহ বৃদ্ধিতে সহায়ক হয়েছে। আর বাল্যবিবাহের কারণে বেড়েছে নারী নির্যাতন বলে গবেষণায় উঠে এসেছে।

ইউনিয়ন পরিষদের মেম্বার-চেয়ারম্যানদের সম্পৃক্ততা ছাড়া কোন বাল্যবিবাহ হয় না বলে তৌফিক আহমেদ দাবি করেন। তিনি মেম্বার-চেয়ারম্যানদের তার এলাকায় কোন বাল্যবিবাহ ঘটলে জবাবদিহির আওতায় আনার জন্য প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন। মোশাররফ হোসেন দুলাল বলেন, তজুমুদ্দিনের কিছু চরে বাল্যবিবাহ বেশি হয়। সেজন্য অত্র অঞ্চলগুলোতে বাল্যবিবাহ রোধে বিশেষ ব্যবস্থা নেওয়ার জন্য এমপি মহোদয়ের সহযোগিতা কামনা করেন। আল নোমান বাল্যবিবাহ রোধে ওয়ার্ডভিত্তিক কমিটিগুলোকে সক্রিয় হওয়ার তাগিদ দেন। এছাড়া মেয়েদের উপবৃত্তির পরিমাণ ও আওতা বাড়াতে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার তাগিদ দেন।

মো. রাসেলুর রহমান বলেন, ভোট ব্যাংক কমে যাবে বলে অনেক সময় স্থানীয় মেম্বার-চেয়ারম্যানগণ বাল্যবিবাহ রোধে এগিয়ে যান না। স্থানীয় মেম্বারদের আড়ালে কোন বাল্যবিবাহ হয় না। অনেক সময় আইন-শৃংখলা বাহিনীর লোকজন বিয়ে হওয়ার পর খবর পান। দ্রæত খবর দেওয়ার জন্য তিনি স্থানীয় চেয়ারম্যান-মেম্বারদের সহযোগিতা কামনা করেন। পল্লব কুমার হাজরা বাল্যবিবাহ প্রতিরোধে উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ডভিত্তিক কমিটিগুলোকে সক্রিয় করা এবং সভায় কার্যলিপি তার বরাবর নিয়মিত পাঠানোর অনুরোধ করেন। আল নোমান বিভিন্ন কমিটিগুলোর সক্রিয় হওয়ার পাশাপাশি অভিভাবকদের নিয়ে নিয়মিত সভা আয়োজন, সচেতনতামূলক কার্যক্রম, বাল্যবিবাহের খবর পাওয়ামাত্র তা বন্ধে এগিয়ে যাওয়ার জন্য সকলের প্রতি আহবান জানান।

আবুল কাশেম মিয়া বলেন, আমার এলাকার কিশোর-কিশোরী ক্লাবের সহযোগিতায় অনেকগুলো বাল্যবিবাহ বন্ধ করেছি। গণসচেতনতার কোন বিকল্প নাই। মিজানুর রহমান বলেন, বাল্যবিবাহ একটি সামাজিক ব্যাধি। আমরা সবাই এর বিরুদ্ধে কাজ করছি। আমরা বাব-মাকে সচেতনতার পাশাপাশি কাজীদেরকেরও সচেতন করছি। রেজাউল করিম চৌধরী বলেন, ভোলা অঞ্চলে নারীর ক্ষমতায়নে কোস্ট দীর্ঘ সময় ধরে কাজ করে যাচ্ছে। সেই কাজের ধারাবাহিতায় বাল্যবিবাহ রোধে সরকারের সাথে বিশেষ করে স্থানীয় প্রশাসনের সাথে একযোগে কাজ করতে অঙ্গিকারব্ধ। সেই লক্ষ্যে কোস্ট ভবিষ্যতেও তার কর্মকাÐ অব্যাহত রাখবে।

গবেষণাপত্রে বাল্যবিবাহ বন্ধে সুনির্দিষ্ট কয়েকটি সুপারিশমালায় বলা হয়-স্থানীয় প্রশাসন ও ইউনিয়ন পরিষদকে সক্রিয় করা, গ্রামে গ্রামে কমিটি গঠন, নিরাপত্তা বৃদ্ধি, উপবৃত্তির আওতা ও টাকার পরিমাণ বৃদ্ধি, ভূয়া জন্ম নিবন্ধন বন্ধ করা, রেজিস্টার্ড কাজী ছাড়া বিবাহ পড়ানো বেআইনী মর্মে প্রচারণা চালানো ইত্যাদি।

Social

More News