September 27, 2021, 12:16 pm
Headlines
Mustafa Osman Turan termed icddr,b’s life-saving research as inspiring আগামীকাল ‘শুভ জন্মদিন আধুনিক বাংলাদেশের রুপকার জননেত্রী শেখ হাসিনা’ অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ বেতার বঙ্গবন্ধুর সমাধিতে ওজোপাডিকোর নতুন এমডি`র শ্রদ্ধা ইলিশ আহরণ নিষিদ্ধকালে জেলেদের জন্য ১১ হাজার ১১৯ মেট্রিক টন ভিজিএফ চাল বরাদ্দ করোনকালে পর্যটন খাতের জন্য ১ হাজার ৫০০ কোটি টাকা প্রণোদনা দিয়েছে সরকার : পর্যটন প্রতিমন্ত্রী পর্যটন মানুষকে ইতিহাস-ঐতিহ্যের বিষয়ে সচেতন করে : মনিরুজ্জামান তালুকদার বিদেশ থেকে ফিরে আসা নারী শ্রমিকদের অসহায় অবস্থা নিরসনে দ্রুত পদক্ষেপ নেয়া প্রয়োজন : বিলস্’র গবেষণা Samsung brings NEO QLED TV for stunning cinematic experience Energypac cleans up river on the occasion of  “World Rivers Day” Is the top 1 smartphone brand getting ignored – Which brand is that? সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ড এগিয়ে নিতে গণমাধ্যম মুখ্য ভূমিকা পালন করে থাকে : তথ্য ও সম্প্রচার সচিব ২০৪১ সালের মধ্যে এক হাজার গ্রামকে স্মার্টফার্মিংয়ের আওতায় আনা হবে : আইসিটি প্রতিমন্ত্রী বিএনপি যাদের নিয়ে ঐক্য করে তাদের মধ্যেই প্রচন্ড অনৈক্য : তথ্য ও সম্প্রচার মন্ত্রী WORLD TOURISM DAY 2021 : “TOURISM FOR INCLUSIVE GROWTH” ‘মুজিব আমার পিতা’ অ্যানিমেটেড চলচ্চিত্র ২৮ সেপ্টেম্বর উদ্বোধন করা হবে নদীগুলোকে রক্ষা করে এর প্রবাহ নিশ্চিত করাই নদী দিবসের অঙ্গীকার :নৌপরিবহন প্রতিমন্ত্রী গণতন্ত্রে ধারাবাহিকতা ও উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গঠনে শহীদ ময়েজউদ্দিনের মতো আদর্শ নেতা প্রয়োজন : বস্ত্র ও পাট মন্ত্রী পরীর পাহাড় নিয়ে সংশ্লিষ্ট সকলকে ধৈর্য ধারণ করার আহ্বান জানিয়েছেন আইনমন্ত্রী ‘যত কথা’ অনুষ্ঠানে মনের কথা জানালেন লায়লা Samsung brings NEO QLED TV for stunning cinematic experience
Treanding
Mustafa Osman Turan termed icddr,b’s life-saving research as inspiring আগামীকাল ‘শুভ জন্মদিন আধুনিক বাংলাদেশের রুপকার জননেত্রী শেখ হাসিনা’ অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ বেতার বঙ্গবন্ধুর সমাধিতে ওজোপাডিকোর নতুন এমডি`র শ্রদ্ধা ইলিশ আহরণ নিষিদ্ধকালে জেলেদের জন্য ১১ হাজার ১১৯ মেট্রিক টন ভিজিএফ চাল বরাদ্দ পর্যটন মানুষকে ইতিহাস-ঐতিহ্যের বিষয়ে সচেতন করে : মনিরুজ্জামান তালুকদার বিদেশ থেকে ফিরে আসা নারী শ্রমিকদের অসহায় অবস্থা নিরসনে দ্রুত পদক্ষেপ নেয়া প্রয়োজন : বিলস্’র গবেষণা Samsung brings NEO QLED TV for stunning cinematic experience Energypac cleans up river on the occasion of  “World Rivers Day” Is the top 1 smartphone brand getting ignored – Which brand is that?  রোয়াংছড়িতে গৃহহীনদের নতুন ঘরের চাবি হস্তান্তর করেছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী করোনা মহামারি মোকাবিলায় সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে : সমাজকল্যাণ সচিব বিদেশে অপপ্রচারকারীর বিরুদ্ধে অনলাইনে সোচ্চার হওয়ার আহ্বান জানালেন শিক্ষা উপমন্ত্রী   ই-কমার্স বিষয়ে সচেতনতা সৃষ্টির জন্য সাংবাদিকদের ভূমিকা গুরুত্বপূর্ণ : বাণিজ্যমন্ত্রী বঙ্গবন্ধু’র খুনী নূর চৌধুরীকে বাংলাদেশে ফেরত পাঠানোর দাবি তথ্য প্রতিমন্ত্রীর আগামীকাল আরো ২৫ লাখ ডোজ ফাইজার ভ্যাকসিন দেশে আসছে সোনারগাঁও জাদুঘর সম্প্রসারণ প্রকল্পের নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন Prime Minister’s Message on the occasion of the World Tourism Day-2021 President’s Message on the occasion of the World Tourism Day-2021 প্রাকৃতিক পর্যটনে অপার সম্ভাবনা বাংলাদেশের FM meets the High Representative of European Union

ভ্যাট প্রতারণা : লেকটেরেস রেস্টুরেন্টের বিরুদ্ধে মামলা

Bangladesh Beyond
  • Updated on Tuesday, August 24, 2021
  • 62 Impressed
২৯৫ জন ক্রেতার নিকট থেকে প্রতারণা মূলক ভাবে অতিরিক্ত ভ্যাট কর্তন করায় লেকটেরেস রেস্টুরেন্টের বিরুদ্ধে মামলা
ঢাকা, ২৪ আগস্ট ২০২১ :
রাজধানীর উত্তরায় অবস্থিত লেকটেরেস রেষ্টুরেন্টে অভিযান চালিয়ে ক্রেতাদের কাছ থেকে বেশি ভ্যাট গ্রহণ করার অনিয়ম উদঘাটন করেছে ভ্যাট গোয়েন্দারা।ভ্যাট আইন লংঘন করে ক্রেতাদের সাথে প্রতারণা করায় এই মামলা দায়ের করা হয়েছে।
লেক টেরেস, হাউস-২৫/ই, লেক ড্রাইভ রোড, সেক্টর-৭, উত্তরা, ঢাকা-১২৩০ এ অবস্থিত।এর মূসক নিবন্ধন নং-০০৩৪৯১৭১১-০১০২।
অনুসন্ধানে জানা যায় যে, রেষ্টুরেন্টটি ক্রেতার কাছ থেকে বেশি ভ্যাট কর্তন করেও তা সরকারি কোষাগারে জমা প্রদান করছে না। নাম প্রকাশে অনিচ্ছুক একজন ক্রেতা ভ্যাট গোয়েন্দা দপ্তরে অভিযোগের পরিপ্রেক্ষিতে এই অভিযান পরিচালনা করা হয়।
সংস্থার সহকারী পরিচালক মুনাওয়ার মুরসালীন এর নেতৃত্বে গতরাত (সোমবার)  অভিযানটি পরিচালনা করা হয়।
অভিযানকালে দেখা যায়, রেস্টুরেন্টটি শীতাতাপ নিয়ন্ত্রিত এবং ১৫% হারে গ্রাহকদের নিকট থেকে ভ্যাট আদায় করছে; অথচ আইন অনুসারে এই ক্ষেত্রে ১০% হার প্রযোজ্য হবে।
উল্লেখ্য ২০২১-২০২২ অর্থবছরে বাজেট অনুসারে শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) রেস্টুরেন্ট এর ক্ষেত্রে ১০% হারে এবং নন-এসি রেস্টুরেন্ট এর ক্ষেত্রে ৭.৫% হারে ভ্যাট কর্তনপূর্বক সরকারি কোষাগারে জমা প্রদানের বাধ্যবাধকতা রয়েছে।
লেকটেরেস রেস্টুরেন্টটি অবৈধভাবে অধিক হারে (১৫% হারে) গ্রাহকদের কাছ থেকে ভ্যাট আদায় করছে যা অবৈধ ও প্রতারণামূলক মর্মে ভ্যাট গোয়েন্দাদের কাছে প্রতীয়মান হয়েছে।
অভিযানে প্রতিষ্ঠানটির নিকট থেকে ২৯৫টি চালান/বিল ভাউচার জব্দ করা হয় যার প্রতিটি বিলের বিপরীতে ১৫ শতাংশ হারে ভ্যাট কর্তন করা হয়েছে।
জব্দকৃত তথ্য অনুসারে গত এক সপ্তাহের মূসক আরোপযোগ্য পণ্যের বিক্রয়মূল্য ছিল ৪,২৮,৭৬০ টাকা, যার উপর প্রযোজ্য ভ্যাট ৪২,৮৭৬ টাকা। কিন্তু রেস্টুরেন্ট কর্তপক্ষ ক্রেতার নিকট হতে ভ্যাট কর্তন করেছে ৫৬,৬০৪ টাকা।
স্থানীয় ভ্যাট সার্কেল টঙ্গী ভ্যাট বিভাগে যোগযোগ করে জানা যায়, লেকটেরেস রেস্টুরেন্টটি গত ৬ মাসে শূন্য রিটার্ন দাখিল করেছে। এছাড়া গত ২০২০-২০২১ অর্থবছরে ১২ মাসে মাত্র ৮৭ হাজার টাকা ভ্যাট প্রদান করেছে।এতে প্রতীয়মান হয় যে, রেস্টুরেন্টটি গ্রাহকদের কাছ থেকে আদায়কৃত ভ্যাট যথাযথভাবে সরকারি কোষাগার জমা দেয় না।
বিক্রয় তথ্য গোপন করা এবং ক্রেতার কাছ থেকে বেশি হারে ভ্যাট গ্রহণ করে ভ্যাট আইন লংঘন করেছে লেকটেরেস।
অভিযানে প্রাপ্ত সকল দলিলাদি যাচাই-বাছাই করে আজ মামলাটি দায়ের করা হয়েছে।

Social

More News