December 5, 2021, 9:15 pm
Headlines
বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২২ এর লোগো উন্মোচন সিলেট সেনানিবাসের এভিনিউ-১৭ এর মুজিব চত্বরে জাতির পিতার ভাস্কর্য উদ্বোধন বাংলাদেশ বিমান বাহিনী প্রধানের যুক্তরাষ্ট্র সফর শেষে দেশে প্রত্যাবর্তন আইসিটি বিভাগের ২০২১-২২ অর্থবছরের এডিপি পর্যালোচনা সভা অনুষ্ঠিত জাতীয় স্বেচ্ছাসেবক নীতিমালা শিগগিরই মন্ত্রিপরিষদে উত্থাপন করা হবে : স্থানীয় সরকার মন্ত্রী কেরাণীগঞ্জের দোলেশ্বর হানাফিয়া জামে মসজিদ পেল ইউনেস্কো পুরস্কার ৬ ডিসেম্বর থেকে পবিত্র জমাদিউল আউয়াল মাস গণনা শুরু ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের জন্য সরকারকে অভিনন্দন জানিয়েছে আজিয়াটা গ্রুপ বিএনপি’র রাজনীতি খালেদা জিয়ার স্বাস্থ্য, তারেক রহমানের শাস্তি : তথ্য ও সম্প্রচার মন্ত্রী ঐতিহ্য, সংস্কৃতি ও তথ্য-প্রযুক্তির সাহায্যে পোশাক ডিজাইনের আহ্বান প্রতিমন্ত্রী ইন্দিরা’র বিমান প্রতিমন্ত্রীর সঙ্গে কানাডার হাইকমিশনারের সাক্ষাৎ লবণাক্ত, হাওর, পাহাড়ি জমিতে ফসল উৎপাদনে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হচ্ছে : কৃষিমন্ত্রী Bangabandhu believed in peace, harmony : Saima Wazed মামলাজট কমাতে উদ্ভাবনী চিন্তা করতে হবে : আইনমন্ত্রী তিস্তা নদীর দু’পাশে সাড়ে আট হাজার কোটি টাকার উন্নয়ন কাজ করা হচ্ছে : বাণিজ্যমন্ত্রী ওমিক্রন মোকাবিলায় স্বাস্থ্যখাতের প্রস্তুতি পর্যাপ্ত রয়েছে : স্বাস্থ্যমন্ত্রী PM stresses building peaceful world relinquishing arms races গণতন্ত্র মুক্তি দিবসে প্রধানমন্ত্রীর বাণী   ৫ ডিসেম্বর কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন Daraz celebrates record-breaking success of 11.11 campaign with a prize-giving ceremony
Treanding
কেরাণীগঞ্জের দোলেশ্বর হানাফিয়া জামে মসজিদ পেল ইউনেস্কো পুরস্কার ৬ ডিসেম্বর থেকে পবিত্র জমাদিউল আউয়াল মাস গণনা শুরু ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের জন্য সরকারকে অভিনন্দন জানিয়েছে আজিয়াটা গ্রুপ বিএনপি’র রাজনীতি খালেদা জিয়ার স্বাস্থ্য, তারেক রহমানের শাস্তি : তথ্য ও সম্প্রচার মন্ত্রী ঐতিহ্য, সংস্কৃতি ও তথ্য-প্রযুক্তির সাহায্যে পোশাক ডিজাইনের আহ্বান প্রতিমন্ত্রী ইন্দিরা’র বিমান প্রতিমন্ত্রীর সঙ্গে কানাডার হাইকমিশনারের সাক্ষাৎ লবণাক্ত, হাওর, পাহাড়ি জমিতে ফসল উৎপাদনে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হচ্ছে : কৃষিমন্ত্রী Bangabandhu believed in peace, harmony : Saima Wazed মামলাজট কমাতে উদ্ভাবনী চিন্তা করতে হবে : আইনমন্ত্রী তিস্তা নদীর দু’পাশে সাড়ে আট হাজার কোটি টাকার উন্নয়ন কাজ করা হচ্ছে : বাণিজ্যমন্ত্রী ওমিক্রন মোকাবিলায় স্বাস্থ্যখাতের প্রস্তুতি পর্যাপ্ত রয়েছে : স্বাস্থ্যমন্ত্রী গণতন্ত্র মুক্তি দিবসে প্রধানমন্ত্রীর বাণী   Daraz celebrates record-breaking success of 11.11 campaign with a prize-giving ceremony PM opens National SME Fair-2021 গুণগতমান বজায় রেখে নির্ধারিত সময়ে কাজ শেষ করার তাগিদ গণপূর্ত প্রতিমন্ত্রীর বঙ্গবন্ধুর আদর্শকে সমুন্নত রেখে কাজ করতে হবে : সমাজকল্যাণ মন্ত্রী তৃতীয় শিল্প বিপ্লবে অংশ গ্রহণের সূচনা বঙ্গবন্ধুর হাত ধরেই শুরু হয়েছিল : মোস্তাফা জব্বার বিএনপি নেএীর জন্য শেখ হাসিনা যা করেছেন সেটি জিয়া-খালেদা ক্ষমতায় থাকতে করেছেন কিনা প্রশ্ন তথ্যমন্ত্রীর রেডকিন এর স্মৃতিস্তম্ভে মেয়র ও রাশিয়ান রাষ্ট্রদূত এর শ্রদ্ধা নিবেদন MetLife Bangladesh launched “Smart Customer Portal”

যারা বাংলাদেশকে সাম্প্রদায়িক রাষ্ট্রে পরিণত করতে চায় তাদের অস্তিত্ব বিপন্ন হবে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

Bangladesh Beyond
  • Updated on Saturday, October 23, 2021
  • 83 Impressed

যারা বাংলাদেশকে সাম্প্রদায়িক রাষ্ট্রে পরিণত করতে চায় তাদের অস্তিত্ব বিপন্ন হবে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

 

ময়মনসিংহ ২৩ অক্টোবর ২০২১ :

 

যারা বাংলাদেশকে সাম্প্রদায়িক রাষ্ট্রে পরিণত করতে চায় তাদের অস্তিত্ব বিপন্ন হবে বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

আজ ময়মনসিংহে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) মিলনায়তনে ইনস্টিটিউটের বার্ষিক গবেষণা পরিকল্পনা প্রণয়ন ২০২১-২২ শীর্ষক কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ মন্তব্য করেন।

এ সময় তিনি আরো বলেন, “বাংলাদেশ অসাম্প্রদায়িক রাষ্ট্র। এখানে মুসলমান, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান প্রত্যেক নাগরিকের সাংবিধানিকভাবে সমঅধিকার রয়েছে। এই সমঅধিকারের রাম-রহিমের বাংলাদেশকে যারা বিভাজনের অপচেষ্টা করে, তারা জাতির শত্রু, রাষ্ট্রের শত্রু, মানবতার শত্রু। এ দেশের মানুষ কখনোই সাম্প্রদায়িকতা প্রশ্রয় দেয়নি। ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধকে ইসলামের বিরুদ্ধে যুদ্ধ অভিহিত করে যারা আমাদের স্বাধীনতাকে ঠেকানোর চেষ্টা করেছিল, তারা ব্যর্থ হয়েছে। ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যা করে যারা আবার পূর্ব-পাকিস্তান কায়েম করতে চেয়েছিল, তারা ব্যর্থ হয়েছে। আবার নতুন করে যদি কেউ দেশের শান্তিপূর্ণ পরিবেশ আর উন্নয়নের অগ্রযাত্রা ব্যাহত করতে চায়, তাদেরকে সরকার কঠোর হাতে দমন করবে”।

এ সময় মন্ত্রী বলেন, “রাষ্ট্র গবেষণায় অনেক সুযোগ-সুবিধা দিচ্ছে। বিএফআরআই সংশ্লিষ্টদের গবেষণার মাধ্যমে সর্বোচ্চ যোগ্যতার বিকাশ ঘটাতে হবে। গবেষণায় নতুন নতুন বিষয় ও তথ্য-উপাত্ত সংযোজন করতে হবে। আর শুধু গবেষণা করলেই হবে না, সে গবেষণার ক্ষেত্রকে সম্প্রসারণ করতে হবে। গবেষণালব্ধ সবকিছু ব্যবহারের ক্ষেত্র উন্মুক্ত করতে হবে”।

এ সময় বিএফআরআই-এর গবেষণার পরিসর ও কাজের গতি আরও ব্যাপক আকারে বাড়ানোর তাগিদ দেন মন্ত্রী।

মন্ত্রী আরো যোগ করেন, “গবেষণাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষভাবে উৎসাহিত করতে চান, পৃষ্ঠপোষকতা দিতে চান, প্রণোদনা দিতে চান। কারণ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বাস করেন গতানুগতিকতার মধ্য দিয়ে কোনো কিছু আবিষ্কার করা সম্ভব নয়। আবিষ্কার করতে হলে গবেষণা দরকার। গবেষণার জন্য যে তথ্য দরকার, লজিস্টিক সাপোর্ট দরকার, অবকাঠামো সাপোর্ট দরকার সবকিছুই সরকার প্রদান করবে”।

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শ্যামল চন্দ্র কর্মকার ও এস এম ফেরদৌস আলমসহ অন্য ঊর্ধ্বতন কর্মকর্তাগণ, বিএফআরআই এর প্রাক্তন মহাপরিচালক ড. এম এ মজিদ, বিএফআরআই এর ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিজ্ঞানীগণ, স্থানীয় মৎস্য দপ্তরের কর্মকর্তাগণ এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

কর্মশালায় উপস্থাপিত মোট ৬৫টি গবেষণা প্রস্তাবের মধ্যে তিনজন সেরা গবেষণা প্রস্তাব উপস্থাপনকারী বৈজ্ঞানিক কর্মকর্তাকে সমাপন অনুষ্ঠানে পুরস্কৃত করা হয়।

Social

More News