October 22, 2021, 1:31 pm
Headlines
যুব প্রতিবন্ধী ব্যক্তিদের গ্লোবাল আইটি চ্যালেঞ্জে বাংলাদেশের সাফল্য সহসাই ডাকসেবা কাঙ্ক্ষিত মানে উন্নীত হবে : টেলিযোগাযোগ মন্ত্রী ৬টি রেলওয়ে স্টেশনের আধুনিকায়নের কাজ উদ্বোধন করলেন রেলপথ মন্ত্রী আরো সুরক্ষিত ও নিরাপদ হবে দেশের আকাশসীমা ও বিমান চলাচল ব্যবস্থা : বিমান প্রতিমন্ত্রী নতুন ৩৭টি সেতুর উদ্বোধন করলেন সেতুমন্ত্রী তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়নাধীন প্রকল্পসমূহ দ্রুত বাস্তবায়নের নির্দেশ মন্ত্রীর ২২ অক্টোবর  কোভিড–১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন দুর্যোগে প্রকৌশলীগণ সম্মুখ যোদ্ধার মতো কাজ করে যাচ্ছেন : পানিসম্পদ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধাদের চিকিৎসা দিতে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ও বারডেম হাসপাতালের সমঝোতা স্মারক নবায়ন সিউলে বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন দেশে উৎপাদিত ফাইভ-জি মোবাইল ফোন সেট যুক্তরাষ্ট্রে যাচ্ছে : মোস্তাফা জব্বার পবিত্র কোরআন অবমাননাকে কেন্দ্র করে সংঘটিত অপ্রীতিকর ঘটনা সম্পর্কে পুলিশের বক্তব্য ঐক্যবদ্ধ থাকলে কোন অপশক্তিই দেশের ভাবমূর্তি ক্ষুন্ন করতে পারবেনা : খাদ্যমন্ত্রী মেরিন ফিশারিজ একাডেমির ক্যাডেটদের দেশের অ্যাম্বাসেডর হতে হবে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ২১ অক্টোবর  কোভিড–১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন জাতীয় নিরাপদ সড়ক দিবসে প্রধানমন্ত্রীর বাণী জাতীয় নিরাপদ সড়ক দিবসে রাষ্ট্রপতির বাণী Foreign Minister Sergey Lavrov’s remarks at the third meeting of the Moscow format consultations on Afghanistan সরকারি সেবায় প্রান্তিক জনগোষ্ঠীর অন্তর্ভুক্তিতে বাধা : ১০ দফা সুপারিশ টিআইবির  PM asks AL men to intensify vigilance for communal harmony
Treanding
৬টি রেলওয়ে স্টেশনের আধুনিকায়নের কাজ উদ্বোধন করলেন রেলপথ মন্ত্রী আরো সুরক্ষিত ও নিরাপদ হবে দেশের আকাশসীমা ও বিমান চলাচল ব্যবস্থা : বিমান প্রতিমন্ত্রী নতুন ৩৭টি সেতুর উদ্বোধন করলেন সেতুমন্ত্রী তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়নাধীন প্রকল্পসমূহ দ্রুত বাস্তবায়নের নির্দেশ মন্ত্রীর সিউলে বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন দেশে উৎপাদিত ফাইভ-জি মোবাইল ফোন সেট যুক্তরাষ্ট্রে যাচ্ছে : মোস্তাফা জব্বার পবিত্র কোরআন অবমাননাকে কেন্দ্র করে সংঘটিত অপ্রীতিকর ঘটনা সম্পর্কে পুলিশের বক্তব্য ঐক্যবদ্ধ থাকলে কোন অপশক্তিই দেশের ভাবমূর্তি ক্ষুন্ন করতে পারবেনা : খাদ্যমন্ত্রী মেরিন ফিশারিজ একাডেমির ক্যাডেটদের দেশের অ্যাম্বাসেডর হতে হবে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী Foreign Minister Sergey Lavrov’s remarks at the third meeting of the Moscow format consultations on Afghanistan সরকারি সেবায় প্রান্তিক জনগোষ্ঠীর অন্তর্ভুক্তিতে বাধা : ১০ দফা সুপারিশ টিআইবির  Sweden will help Bangladesh to fight climate change : Swedish Ambassador CSOs demanded inclusive process from government to strengthen country’s interest in CoP 26 সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারী জাতির শত্রু : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী সুন্দরবনের সুরক্ষা নিশ্চিত করতে স্ট্র্যাটেজিক এনভায়রনমেন্টাল ম্যানেজমেন্ট প্ল্যান করেছে সরকার : পরিবেশ ও বনমন্ত্রী বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ৩৬ লক্ষ টাকা ও শুকনো খাবার বরাদ্দ LDCs need Productive capacity building for sustainable graduation : Ambassador Rabab Fatima ফ্রাঙ্কফুর্ট আন্তর্জাতিক বইমেলায় বাংলাদেশ স্টলের উদ্বোধন করলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী ইসলামের নামে ফেৎনা-বিভেদ সৃষ্টিকারীদের রুখে দাঁড়ান :তথ্য ও সম্প্রচার মন্ত্রী হিন্দু সম্প্রদায়ের বাড়ি ঘরে অগ্নিসংযোগকারীদের  অবশ্যই দৃষ্টান্তমূলক বিচারের মুখোমুখি হতে হবে : ধর্ম প্রতিমন্ত্রী

রোবটিক্স বিলাসিতা নয় বরং নিত্য প্রয়োজনীয় : পলক

Bangladesh Beyond
  • Updated on Monday, September 27, 2021
  • 60 Impressed

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের আয়োজক দেশ হওয়ার আশাবাদ ব্যাক্ত করার মধ্য দিয়েই শেষ হলো ৪র্থ বাংলাদেশ রোবট অলিম্পিয়াড

 

ঢাকা ২৭ সেপ্টেম্বর ২০২১ :

 

করোনা পরিস্থিতির মাঝেই সারাদেশের শিক্ষার্থীদের অংশগ্রহণের মধ্য দিয়ে শেষ হলো চতুর্থ বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২১।

অনলাইনে আজ বিকালে এ অলিম্পিয়াডের সমাপনী এবং ফলাফল ঘোষণা করা হয়। উল্লেখ্য, ১৬-২৭ সেপ্টেম্বর অনলাইনে এ অলিম্পিয়াড আয়োজিত হয়েছে। আজ অনলাইনে ৪র্থ বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২১-এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহ্‌মেদ পলক,এমপি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা)ড.এ এস এম মাকসুদ কামাল,ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক এবং রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড.হাফিজ মুহম্মদ হাসান বাবু। সভাপতিত্ব করেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর নির্বাহী পরিচালক জনাব ড.মোঃ আব্দুল মান্নান,পিএএ।

অনলাইনে সারা দেশের শিক্ষার্থীদের অংশগ্রহণকে খুবই ইতিবাচক উল্লেখ করে মাননীয় প্রতিমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশের ডিজিটাল প্ল্যাটফর্মের এ বছর চতুর্থ রোবট অলিম্পিয়াডে অংশ নিয়েছে দেশের প্রত্যন্ত জেলা উপজেলার প্রতিযোগীরা যা আমাদের জন্য অত্যন্ত ইতিবাচক। মেধা ও জ্ঞান ভিত্তিক ডিজিটাল বাংলাদেশের রূপরেখা বাস্তবায়নে এই শিক্ষার্থীদের নিয়ে স্মার্ট জাতি তৈরী করতে রোবটিক্সকে প্রাধান্য দিচ্ছে বাংলাদেশ সরকার।

আগামী বছর সরকারিভাবে ৬৪ জেলায় রোবটিক্স এক্টিভেশন কার্যক্রম এবং ৮টি বিভাগীয় শহরে রোবটিক্স কর্মশালা আয়োজন করার পাশাপাশি ২০২২ সালের মধ্যে ৩০০টি ফিউচার অফ স্কুল নির্মাণে রোবটিক্সকে সংযুক্ত করার আশা ব্যাক্ত করে মাননীয় প্রতিমন্ত্রী আরো বলেন, শিক্ষক অভিভাবক এবং ছাত্র-ছাত্রীদের সমন্বয়ে এই আয়োজনগুলো বাস্তবায়ন করা হবে। ৩০০টি স্কুল অফ ফিউচারে গড়ে তোলা হবে রোবটিক্স ক্লাব যেখানে হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া হবে চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলায় প্রয়োজনীয় দক্ষতা যেমন- আরডুইনো, ইন্টারনেট অফ থিংস, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ইত্যাদি বিষয়গুলো।

রোবটিক্স বিলাসিতা নয়, বরং নিত্য প্রয়োজনীয় বিবেচনা করে তিনি বলেন, রোবটিক্স এর প্রয়োজনীয়তা চিন্তা করে বাংলাদেশ সরকার রোবটিক্স ল্যাব, রিসার্চ ল্যাব, সেন্টার ফর ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভুলেশন প্রতিষ্ঠা করেছে। এছাড়া আগামী ২০২২ সালে সারাদেশে রোবটিক্স মেলা আয়োজনের জন্য বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার আহবান জানান তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) ড. এ এস এম মাকসুদ কামাল বিশেষ অতিথির বক্তব্যে বলেন, ২০৪১ সাল নাগাদ উন্নত বাংলাদেশ তৈরী করা তখনি সম্ভব হবে যখন আগামীর চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষ মানব সম্পদ তৈরী করতে পারব। এক্ষেত্রে রোবট অলিম্পিয়াডের মত সহযোগী সংগঠনগুলোর সমান্তরাল অগ্রসরতার ক্ষেত্রে সরকারী পর্যায়ে সহযোগীতা প্রয়োজন যা চতুর্থ শিল্পবিপ্লবের জন্য দক্ষ মানবসম্পদ তৈরী ও বাংলাদেশের তৈরী রোবট বাজারজাতকরনে এক ধাপ এগিয়ে নেবে। অলিম্পিয়াডের প্রতিযোগিদের অভিনন্দন জানিয়ে তিনি বলেন, আমাদের বর্তমান মেধাবী প্রজন্মকে ফিউশন টেকনোলজিতে দক্ষ করে তৈরী করে আন্তর্জাতিক বাজারে পাঠাতে পারলে তার সুফল আমরা খুব শীঘ্রই পেতে পারি।

সভাপতির বক্তব্যে জনাব ড. মোঃ আব্দুল মান্নান, পিএএ আগামী বছরগুলোতে আরো বৃহৎ পরিসরে রোবট অলিম্পিয়াড আয়োজনের কথা জানিয়ে অলিম্পিয়াডে বিজয়ীদের অভিনন্দন জানান। স্বাগত বক্তব্যে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক (প্রশিক্ষণ ও উন্নয়ন) জনাব মোহাম্মদ এনামুল কবির সকল অংশগ্রহনকারীদের অভিনন্দন জানিয়ে বলেন, ২০১৮ সালে যে প্রতিযোগিতার শুরু হয়েছিল খুব সীমিত সংখ্যক প্রতিযোগী নিয়ে তা আজ কয়েকগুন হারে বৃদ্ধি পেয়েছে যা আমাদের ডিজিটাল বিপ্লবের জন্য মানবসম্পদ তৈরীর ক্ষেত্রে অত্যন্ত আশাব্যঞ্জক। আগামী বছরগুলোতে রোবট অলিম্পিয়াডের সাফল্যের ইতিবাচক ধারাবাহিকতা অব্যহত থাকবে বলে আমার বিশ্বাস।

সমগ্র ভার্চুয়াল অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড.লাফিফা জামাল। এছাড়া শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. শামীম আহমেদ দেওয়ান এবং বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি শাহিদ-উল-মুনীর।

এবছর জাতীয় পর্বে দেশের ৬৪টি জেলা থেকে ১১২৪ জন শিক্ষার্থী অংশ নেয়। এ বছর রোবট অলিম্পিয়াডে ক্রিয়েটিভ ক্যাটাগরি, রোবট ইন মুভি, রোবট গ্যাদারিং, রোবটিক কুইজ এবং রোবটিক্স কুইক কুইজ এই মোট পাঁচটি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। গত ১৭ তারিখে রোবট ইন মুভি এবং ১৮ তারিখে রোবট গ্যাদারিং ও রোবটিক্স কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ১৯ থেকে ২২ সেপ্টেম্বর তারিখে রোবটিক্স কুইক কুইজ এবং গত ২৪, ২৫ তারিখে ক্রিয়েটিভ ক্যাটাগরির প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অনলাইনে রোবট অলিম্পিয়াডের এই পাঁচ ক্যাটাগরি থেকে মোট ৩৯ জন শিক্ষার্থীকে পুরস্কৃত করা হয়। জাতীয় পর্বের বিজয়ীদের মধ্য থেকে পরবর্তীতে হাতে-কলমে প্রশিক্ষণ এবং ওয়ার্কশপের মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থীরাই দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিতব্য ২৩তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।

ক্রিয়েটিভ ক্যাটাগরিতে জুনিয়র গ্রুপে স্বর্ণপদক অর্জন করেছে চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের শিক্ষার্থী মিসবাহ উদ্দিন ইনান ও উইলিয়াম কেরি একাডেমির শিক্ষার্থী জাইমা যাহিন ওয়ারা। একই ক্যাটাগরিতে জুনিয়র গ্রুপে রৌপ্যপদক অর্জন করেছে আগা খান স্কুল ঢাকার শিক্ষার্থী যারিয়া মুসাররাত ও ব্রোঞ্জপদক অর্জন করেছে নেভি এ্যাংকরেজ স্কুলের শিক্ষার্থী মাহ্রুজ মোহাম্মাদ আয়মান। ক্রিয়েটিভ ক্যাটাগরিতে চ্যালেঞ্জ গ্রুপ থেকে স্বর্ণপদক অর্জন করেছে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুলের শিক্ষার্থী রাগিব ইয়াসার রহমান ও ধানমন্ডি সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের আরেফিন আনোয়ার, রৌপ্যপদক পেয়েছে চট্টগ্রাম গ্রামার স্কুল- ঢাকার শিক্ষার্থী তাফসীর তাহরীম, জালালাবাদ ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল সিলেটের শিক্ষার্থী রাফিহাত সালেহ ও মির্জাপুর ক্যাডেট কলেজের শিক্ষার্থী মাহির তাজওয়ার চৌধুরী এবং ব্রোঞ্জপদক পেয়েছে আগা খান স্কুলের শিক্ষার্থীবৃন্দ যাহরা মাহযারীন পূর্বালী ও জাইবা মাহজাবীন।

অপরদিকে রোবট ইন মুভি ক্যাটাগরিতে চ্যালেঞ্জ গ্রুপ থেকে স্বর্ণপদক পেয়েছে নালন্দা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ মীর উমাইমা হক ও প্রপা হালদার, রৌপ্যপদক পেয়েছে সানবিমসের শিক্ষার্থী নাশীতাত যাইনাহ রহমান ও চট্টগ্রাম গ্রামার স্কুল ঢাকার কাজী মোস্তাহিদ লাবিব এবং ব্রোঞ্জপদক পেয়েছে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুলের শিক্ষার্থী রাগিব ইয়াসার রহমান ও ধানমন্ডি সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের আরেফিন আনোয়ার। একই ক্যাটাগরিতে জুনিয়র গ্রুপে ব্রোঞ্জপদক পেয়েছে চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের শিক্ষার্থী মিসবাহ উদ্দিন ইনান ও উইলিয়াম কেরি একাডেমির শিক্ষার্থী জাইমা যাহিন ওয়ারা।

অপরদিকে রোবট গ্যাদারিং প্রতিযোগিতায় চ্যালেঞ্জ গ্রুপে ব্রোঞ্জপদক অর্জন করেছে ছিলোনিয়া ইউনিয়ন উচ্চ বিদ্যালয় নোয়াখালীর শিক্ষার্থী নুরুল ইসলাম ও অনারেবল মেনশন পেয়েছে ভাঙ্গুড়া জরিনা রহিম বালিকা উচ্চ বিদ্যালয় পাবনার শিক্ষার্থী সাদিয়া আনজুম পুষ্প।

একইভাবে রোবটিক কুইজ প্রতিযোগিতায় জুনিয়র গ্রুপে যথাক্রমে স্বর্ণপদক, রৌপ্যপদক ও ব্রোঞ্জপদক অর্জন করেছে ডিপিএস এসটিএস স্কুল ঢাকার মোঃ ফাইয়াজ সিদ্দিকী, হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয় চাপাইনবাবগঞ্জের মোঃ ত্ব-সীন ইলাহি এবং ভেলাতৈড় সরকারি প্রাথমিক বিদ্যালয় ঠাকুরগাঁও এর শিক্ষার্থী মোঃ শফিউজ্জামান বর্ষন। একই ক্যাটাগরিতে চ্যালেঞ্জ গ্রুপ স্বর্ণপদক পেয়েছে নটরডেম কলেজের মোঃ আশরাফুজ্জামান ফুয়াদ, রৌপ্যপদক পেয়েছে দনিয়া কলেজের আতিকুর রহমান এবং ব্রোঞ্জপদক যৌথভাবে অর্জন করেছে আব্দুল খালেক মোকসুদা উচ্চ বিদ্যালয় ময়মনসিংহের শিক্ষার্থী মোঃ রাইসুল আলম রাতুল ও ঢাকা কলেজের মুহাম্মদ আবরার জাওয়াদ।

অপরদিকে রোবটিক্স কুইক কুইজ প্রতিযোগিতায় চ্যালেঞ্জ গ্রুপে স্বর্ণপদক অর্জন করেছে সিলেট সরকারি কলেজের মাজেদুল ইসলাম নাঈম, সিলেট সরকারি টেকনিকাল কলেজের তানজিম আহমেদ ও দনিয়া কলেজের আতিকুর রহমান। একই ক্যাটাগরিতে রৌপ্যপদক অর্জন করেছে মাস্টারমাইন্ড ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষার্থীবৃন্দ ফাহিম মোশারফ রাতুল ও রাইয়ান হক এবং ব্রোঞ্জপদক অর্জন করেছে সামিট স্কুল এন্ড কলেজের মোঃ নিয়ামুল মোর্শেদ নিয়ন ও খুলনা কালেক্টরেট পাবলিক স্কুল এন্ড কলেজের মোঃ ফাহিমুজ্জামান। রোবটিক্স কুইক কুইজ প্রতিযোগিতায় জুনিয়র গ্রুপে রৌপ্যপদক অর্জন করেছে বরিশাল জেলা স্কুলের মোঃ সামিন মুসতাকিম ও পুলিশ লাইনস হাই স্কুল ফরিদপুরের শিক্ষার্থী আহনাফ সাদিক আল সায়েম এবং ব্রোঞ্জপদক অর্জন করেছে ভিকারুন্নিসা নুন স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীবৃন্দ প্রতিভা সরকার ও সাফিনা নাফসি।

উল্লেখ্য, এবছর ৪র্থ বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২১ এর আয়োজক বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ,ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক। বাস্তবায়ন সহযোগী বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। সহযোগিতায় বাংলাদেশ ফ্লায়িং ল্যাবস, মাকসুদুল আলম বিজ্ঞানাগার (ম্যাসল্যাব), কম্পিউটার সার্ভিসেস লিমিটেড, ইএমকে সেন্টার,আম্বার আইটি এবং এসএসএলকমার্জ।

Social

More News