[Valid RSS]
December 7, 2022, 10:36 pm
Treanding
GIZ Bangladesh’s training held on SDG localisation in Khulna ছোটদের সহজ প্রোগ্রামিং শিক্ষায় প্রকাশিত হল বাংলা স্ক্র্যাচ বই Ditching Russian gas no way to reach climate goals : Putin চট্টগ্রামে নিরাপদ খাদ্য বিষয়ে প্রচারনা কর্মসূচি সমাপ্ত Samsung brings month-long smartphone campaign On September 6–7, Vladimir Putin will make working trip to Vladivostok Two Russian embassy workers killed in ‘suicide bombing’ Shocked & devastated by the horrific attacks : Justin Trudeau  SSC, equivalent exams begin Sept 15: Dipu Moni Ten killed in Canadian stabbing spree Russia wants UN to pressure US : media Daraz Bangladesh Anniversary Campaign – Now LIVE! realme offers upto BDT 3400 off on occasion of Daraz’s 8th anniversary General Pharmaceuticals employees will receive insurance from MetLife চট্টগ্রামের কলেজিয়েট স্কুলে নিরাপদ খাদ্য বিষয়ে প্রচারনা কর্মসূচি শুরু Bangladesh a secular country, immediate action is taken whenever minorities are attacked: PM  Two more mortar shells from Myanmar land in Bangladesh OPPO launches killer device A57 in 15-20K price range ShareTrip and Grameenphone join hands to offer exciting travel privileges ড্যাপ ২০২২-২০৩৫ এর পরিপূর্ণ বাস্তবায়নের দাবী বিআইপির

২৪ আগস্ট এক নজরে বাংলাদেশ

Bangladesh Beyond
  • Updated on Thursday, August 25, 2022
  • 104 Impressed

২৪ আগস্ট এক নজরে বাংলাদেশ

 

দ্রুত টেকসই প্রত্যাবাসনই রোহিঙ্গা সমস্যার একমাত্র সমাধান : পররাষ্ট্রমন্ত্রী

 

 

ঢাকা, ৯ ভাদ্র (২৪ আগস্ট) :

 

জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিশেষদূত নয়েলিন হেইজার আজ পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেনের সাথে তাঁর দপ্তরে সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে রোহিঙ্গা সমস্যা এবং এর সমাধানের বিষয়ে আলোচনা হয়। মানবিক বিবেচনায় আশ্রিত রোহিঙ্গাদের দীর্ঘ অবস্থানের কারণে বাংলাদেশ আর্থসামাজিক পরিবেশসহ নানাবিধ সমস্যার সম্মুখীন হচ্ছে এবং রোহিঙ্গাদের স্বেচ্ছায় স্বদেশে টেকসই প্রত্যাবাসনই সমস্যার একমাত্র সমাধান বলে মন্ত্রী উল্লেখ করেন। তিনি আশঙ্কা প্রকাশ করেন যে প্রত্যাবাসন প্রক্রিয়ার অচলাবস্থার ফলে রোহিঙ্গাদের মাঝে বিরাজমান হতাশা তাদেরকে আইনবিরোধী কর্মকাণ্ডসহ উগ্রবাদে সম্পৃক্ত করতে পারে, যা আঞ্চলিক নিরাপত্তার জন্যও হুমকি হয়ে উঠবে।

 

জাতিসংঘের বিশেষ দূত রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বাংলাদেশ সরকারের ভূয়সী প্রশংসা করেন। তিনি চলমান বৈশ্বিক পরিস্থিতিতে রোহিঙ্গা সমস্যা সম্পর্কে আন্তর্জাতিক মহলের মনোযোগ ধরে রাখতে এবং রাখাইনে প্রত্যাবাসন সহায়ক পরিবেশ তৈরি করতে জাতিসংঘ, আসিয়ান এবং মিয়ানমারের প্রতিবেশী দেশসমূহে প্রচেষ্টা অব্যাহত রাখার অঙ্গীকার ব্যক্ত করেন। তবে, এক্ষেত্রে মিয়ানমার সরকারের ভূমিকাই মুখ্য বলে তিনি স্বীকার করেন।

 

পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করতে চলমান দ্বিপাক্ষিক ও ত্রিপাক্ষিক প্রচেষ্টার বিষয়ে বিশেষদূতকে অবহিত করেন। মিয়ানমারে সৃষ্ট এই সমস্যার সমাধান একমাত্র মিয়ানমার সরকারের রাজনৈতিক সদিচ্ছার মাধ্যমে সমাধানযোগ্য বলে তিনি মন্তব্য করেন। মানবিক সহায়তা প্রদানের পাশাপাশি রোহিঙ্গাদের দক্ষতাবৃদ্ধির জন্য  বাংলাদেশে যে সকল শিক্ষা ও প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হচ্ছে তা তাদের প্রত্যাবাসনের পরে রাখাইন সমাজে টেকসই সহাবস্থানে সহায়ক হবে বলে উল্লেখ করেন। বিশেষদূত গতকাল কক্সবাজারে অবস্থিত রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। তিনি বাংলাদেশে রোহিঙ্গাদের জন্য  সরকারের নেতৃত্বে পরিচালিত মানবিক কর্মকাণ্ডের ভূয়সী প্রশংসা করেন। ক্যাম্পে অবস্থানরত রোহিঙ্গারা স্বদেশে প্রত্যাবর্তনের আগ্রহ ব্যক্ত করেছে বলে বিশেষদূত পররাষ্ট্রমন্ত্রীকে অবহিত করেন। রোহিঙ্গারা রাখাইন রাজ্যে নিরাপদ পরিস্থিতি তৈরি ও তাদের উপর পরিচালিত অমানবিক নির্যাতনের জন্য দায়ী ব্যক্তিদের আন্তর্জাতিক বিচারিক কাঠামোর মাধ্যমে শাস্তি নিশ্চিত করার জন্যও দাবি জানায়।

 

পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা সমস্যা সমাধানের বিষয়টি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গুরুত্বের সাথে উপস্থাপনের জন্য বিশেষদূতকে অনুরোধ করেন। এ অঞ্চলে তাঁর কাজের দীর্ঘ অভিজ্ঞতার আলোকে দ্রুততম সময়ে রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবাসন শুরু করতে মিয়ানমার বিষয়ক বিশেষদূত নয়েলিন হেইজার বিশেষ ভূমিকা পালন করবেন বলে পররাষ্ট্রমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

 

জিয়া মারা না গেলে বঙ্গবন্ধু হত্যা মামলার আসামি হতো : আইনমন্ত্রী

 

ঢাকা, ৯ ভাদ্র (২৪ আগস্ট) :

 

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, জিয়াউর রহমান যে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের সাথে জড়িত ছিলেন তা প্রমাণের জন্য রকেট সায়েন্স লাগে না। তার কর্মকাণ্ডই প্রমাণ করে তিনি এই হত্যাকাণ্ডের সাথে জড়িত ছিলেন। মারা না গেলে জিয়াউর রহমান এই মামলার আসামি হতেন বলেও জানান তিনি।

 

আজ ঢাকায় সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

 

মন্ত্রী বলেন,  বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে যারা ষড়যন্ত্র করেছেন তাদেরকে চিহ্নিত  করতে একটি  কমিশন গঠনের বিষয়ে অনেকেই এখন সোচ্চার। তিনি আশ্বস্ত করে বলেন,  সময়মতো এ কমিশন অবশ্যই  গঠন করা হবে এবং এর মাধ্যমে  ষড়যন্ত্রকারীদের চিহ্নিত করা হবে।  তিনি বলেন, ষড়যন্ত্রকারীরা কম বেশি চিহ্নিত। তাদের কর্মকাণ্ডকে দলিল হিসেবে সংরক্ষণের জন্য কমিশন প্রয়োজন।

 

তিনি বলেন, প্রতিশোধমূলক ব্যবস্থা হিসেবে এই কমিশন গঠন করা হবে না। ১৯৭৫ সালের বাংলাদেশের ভবিষ্যৎকে বদলে দেওয়ার জন্য যে কলঙ্কিত প্রচেষ্টা নেওয়া হয়েছিল, যে নৃশংস হত্যাকাণ্ড ঘটানো হয়েছিলে তার সাথে কারা কারা জড়িত ছিল, নতুন ও ভবিষ্যৎ প্রজন্মকে সেটা জানানোর জন্যই এই কমিশন গঠন করা হবে।

 

বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুনের সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, সাবেক খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম এমপি , অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান সৈয়দ রেজাউর রহমান, আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক কাজী নজিবুল্লাহ হিরু, সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি মোঃ মোমতাজ উদ্দিন ফকির, অ্যাডভোকেট আব্দুল্লাহ আবু প্রমুখ বঙ্গবন্ধুর জীবন-আদর্শ নিয়ে আলোচনা করেন।

 

অনুষ্ঠানে ১৯৭৫ সালের ১৫ আগস্টের নৃশংস হত্যাকণ্ডের শিকার বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

 

মুক্তি পেলো ‘যুদ্ধজয়ের কিশোর নায়ক’

 

ঢাকা, ৯ ভাদ্র (২৪ আগস্ট) :

 

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুদানে সাহিত্যিক পাশা মোস্তফা কামালের কাহিনি অবলম্বনে লেখক শায়লা রহমান তিথি নির্মিত মুক্তিযুদ্ধভিত্তিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘যুদ্ধজয়ের কিশোর নায়ক’ মুক্তি পেয়েছে।

 

তথ্য ও সম্প্রচার সচিব মোঃ মকবুল হোসেন আজ রাজধানীর শিল্পকলা একাডেমিতে জাতীয় চিত্রশালায় চলচ্চিত্রটির প্রিমিয়ার শো উদ্বোধন করেন। সচিব মুক্তিযুদ্ধভিত্তিক এই চলচ্চিত্রের জন্য নির্মাতাদের অভিনন্দন জানান এবং বলেন, এ ধরনের উদ্যোগ দেশের মানুষের কাছে আমাদের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের বিভিন্ন দিক তুলে ধরবে।

 

২০২০-২১ অর্থবছরের অনুদানের এ চলচ্চিত্রটির পরামর্শক এবং ‘সূর্যদীঘল বাড়ি’ সিনেমার  পরিচালক মসিহউদ্দিন শাকের, সংগীত শিল্পী ও পরিচালক বাপ্পা মজুমদার এবং চলচ্চিত্র নির্মাতা প্রদীপ ঘোষ অনুষ্ঠানে অংশ নেন। শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে ২৪-২৫ আগস্ট বিকেল ৫টা থেকে রাত ৮টা প্রতিদিন ছবিটির ৩টি প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে।

 

গোলাম ফরিদা ছন্দা, মুজাহিদ বিল্লাহ ফারুকী প্রমুখ অভিনীত মুক্তিযুদ্ধের সত্য ঘটনা অবলম্বনে এক গ্রাম্য কিশোরের সাহসিকতার কাহিনি ‘যুদ্ধজয়ের কিশোর নায়ক’ চলচ্চিত্রের চিত্রনাট্যকার মুজিবুল হক, শিল্প নির্দেশনায় আনোয়ার সেলিম, সম্পাদনায় ধীমান মিয়াজী, চিত্রগ্রহণ এসএম সুমন আহমেদ, সংগীত পরিচালনায় বাপ্পা মজুমদার, গীতিকার পাশা মোস্তফা কামাল ও ব্রত রায়, কণ্ঠশিল্পী  বাপ্পা মজুমদার ও মধুমিতা মৌ।

‍‍‍‍‍

মুক্তিযুদ্ধের বিরোধিতাকারীরাই বঙ্গবন্ধুকে হত্যা করেছে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

 

ঢাকা, ৯ ভাদ্র (২৪ আগস্ট):

 

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, যারা মুক্তিযুদ্ধের বিরোধিতা করেছে তারাই বঙ্গবন্ধুকে হত্যা করেছে।

 

আজ বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয় আয়োজিত জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতাকালে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

 

ফরহাদ হোসেন বলেন, মুক্তিযুদ্ধের বিরোধিতাকারীরা  প্রতিনিয়ত এদেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করে চলেছে। তারাই  বঙ্গবন্ধুকে হত্যা করেছে। তারা এখনো সক্রিয়। তাই তাদের বিরুদ্ধে সকলকে সতর্ক থাকতে হবে।

 

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান মোঃ সোহরাব হোসাইন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

‍‍‍‍‍

একাদশ জাতীয় সংসদের উনিশতম অধিবেশনের কার্যক্রম সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ বেতার

 

ঢাকা, ৯ ভাদ্র (২৪ আগস্ট):

 

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ আগামী ২৮ আগস্ট বিকাল ৫টায় একাদশ জাতীয় সংসদের উনিশতম অধিবেশন আহ্বান করেছেন। সংসদ অধিবেশনের প্রতিদিনের কার্যক্রম জাতীয় সংসদ ভবন থেকে বাংলাদেশ বেতার, ঢাকার মধ্যম তরঙ্গ ৬৯৩ কিলোহার্জ, এফ এম ৯২.০ মেগাহার্জ এবং ওয়েবসাইট www.betar.gov.bd  ও মোবাইল অ্যাপ-বাংলাদেশ  বেতার থেকে সরাসরি সম্প্রচার করা হবে।

 

আজ বাংলাদেশ বেতারের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

‍‍‍‍‍

কিশোরগঞ্জের মিঠামইনে বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড পরিদর্শন করলেন রাষ্ট্রপতি

 

ঢাকা, ৯ ভাদ্র (২৪ আগস্ট):

 

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ কিশোরগঞ্জের মিঠামইনে নির্মাণাধীন সেনানিবাসসহ বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড পরিদর্শন করেছেন।

 

আজ মিঠামইনে নির্মাণাধীন সেনানিবাস এলাকা পরিদর্শনে যান রাষ্ট্রপতি। সেনানিবাস এলাকায় পৌঁছলে সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার ইন চিফ মেজর জেনারেল মোঃ জুবায়ের সালেহীন রাষ্ট্রপতিকে স্বাগত জানান । এসময় সেনানিবাসের কাজের অগ্রগতি সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করা হয়।

 

স্থানীয় সংসদ সদস্য রেজওয়ান আহমেদ তৌফিক, মোঃ আফজাল হোসেন, রাষ্ট্রপতি কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহউদ্দিন ইসলাম, প্রেস সচিব মোঃ জয়নাল আবেদীন এবং সচিব সংযুক্ত মোঃ ওয়াহিদুল ইসলাম খানসহ পদস্থ সামরিক কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন। পরে রাষ্ট্রপতি সেনানিবাস এলাকায় একটি গাছের চারা রোপণ করেন।

 

এর আগে রাষ্ট্রপতি আবদুল হামিদ ফাউন্ডেশন ভবনের নির্মাণ কাজের অগ্রগতি ঘুরে দেখেন রাষ্ট্রপতি। ইটনায় রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ উপজেলা পরিষদের নবনির্মিত প্রশাসনিক ভবন ও হলরুমের উদ্বোধন করেন।

 

পরে, রাষ্ট্রপতি ইটনায় রাষ্ট্রপতি আবদুল হামিদ সরকারি কলেজ বন্যা আশ্রয়কেন্দ্র এবং ফার্স্ট লেডি রাশিদা হামিদ ছাত্রী নিবাসের উদ্বোধন করেন। প্রায় সাড়ে তিন কোটি টাকা ব্যয়ে তিনতলা বিশিষ্ট এ আশ্রয়কেন্দ্র এবং এক কোটি দশ লাখ টাকা ব্যয়ে ছাত্রী নিবাস নির্মাণ করা হয়।

‍‍‍‍‍

বাংলাদেশ সুপ্রীম কোর্টের অফিস সময়সূচি পুনর্নির্ধারণ

 

ঢাকা, ৯ ভাদ্র (২৪ আগস্ট):

 

বাংলাদেশ সুপ্রীম কোর্ট, আপীল বিভাগের কোর্টের সময়সূচি অপরিবর্তিত রেখে অফিস সময়সূচি আগামীকাল ২৫ আগস্ট হতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সপ্তাহের প্রতি রবিবার হতে বৃহস্পতিবার সকাল ৮টা হতে বিকাল ৩টা পর্যন্ত পুনর্নির্ধারণ করা হয়েছে।

 

আজ বাংলাদেশ সুপ্রীম কোর্টের আপীল বিভাগের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 

অসাম্প্রদায়িকতার প্রতিভূ বঙ্গবন্ধুর আদর্শ লালন করতে হবে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

 

পিরোজপুর, ৯ ভাদ্র (২৪ আগস্ট):

 

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, অসাম্প্রদায়িকতার প্রতিভূ বঙ্গবন্ধুর আদর্শ লালন করতে হবে। স্বাধীনতাবিরোধী ও জঙ্গিদের পৃষ্ঠপোষক জিয়াউর রহমান, এরশাদ এবং খালেদা জিয়ার ধারাবাহিকতায় যারা ছিল তাদের উত্তরসূরিরা দুষ্ট। সে দুষ্টদের দমন করতে হবে। আর এ দেশে শিষ্ট হচ্ছে অসাম্প্রদায়িকতার প্রতিভূ বঙ্গবন্ধু ও তাঁর আদর্শ এবং তা বাস্তবায়নের দায়িত্বপ্রাপ্ত শেখ হাসিনা। তাদের লালন করতে হবে। তাহলেই দুষ্টের দমন ও শিষ্টের লালন হবে।

 

আজ পিরোজপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে শ্রীকৃষ্ণের আবির্ভাব তিথি উপলক্ষ্যে হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট, পিরোজপুর আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

 

এ সময় মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর ‘৭১ এর অসুর শক্তি আবার মাথাচাড়া দিয়ে উঠেছে। জিয়াউর রহমান-এরশাদ-খালেদা জিয়া ধারাবাহিকভাবে সাম্প্রদায়িকতার পৃষ্ঠপোষকতা করেছে। তারা স্বাধীনতাবিরোধীদের পৃষ্ঠপোষক। তারা যাতে আবার মাথাচাড়া দিয়ে উঠতে না পারে, সেজন্য আমাদের সজাগ দৃষ্টি রাখতে হবে।

 

শ ম রেজাউল করিম আরো বলেন, সব ধর্মের মৌলিক কথা শান্তির পক্ষে, সম্প্রীতির পক্ষে, কল্যাণের পক্ষে। আমরা মনুষ্যত্বের বিস্তার ঘটাতে চাই, ভালোবাসার বিস্তার ঘটাতে চাই। হিন্দু-মুসলিমের সাম্প্রদায়িক সম্প্রীতি বৃদ্ধি করতে চাই। তিনি বলেন, সংবিধান অনুযায়ী কেউ সংখ্যালঘু না। দেশে সব ধর্মের মানুষের সমান অধিকার রয়েছে। সব ধর্মের মানুষ রাষ্ট্রের সমান সুবিধা পাবে।

 

পিরোজপুরের জেলা প্রশাসক মোঃ জাহেদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিরোজপুরের পুলিশ সুপার মোঃ সাইদুর রহমান। পিরোজপুর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এস এম বায়েজিদ হোসেন, পিরোজপুর জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আখতারুজ্জামান ফুলু, পিরোজপুর জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার গৌতম নারায়ণ রায় চৌধুরী, পিরোজপুর জেলা পূজা উদ্‌যাপন পরিষদের সাবেক সাধারণ সম্পাদক গোপাল বসুসহ পিরোজপুরের সনাতন ধর্মাবলম্বীদের বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

 

পরিবেশ মন্ত্রীর অনুরোধে ঘরে ফিরলেন জুড়ীতে সড়ক অবরোধকারী চা শ্রমিকরা

 

জুড়ী (মৌলভীবাজার), ৯ ভাদ্র (২৪ আগস্ট) :

          পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন চা শ্রমিকদের উদ্দেশে বলেছেন, আপনারা জীবনভর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ভালোবেসেছেন। বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বে বর্তমান সরকারের উদ্যোগে আপনাদের ছেলে মেয়েরা আজ উচ্চ শিক্ষিত হচ্ছে, দেশ পরিচালনায় অংশ নিচ্ছে। তিনি বলেন, আগামী দু-তিন দিনের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপনাদের মজুরি বিষয়ে কথা বলবেন।

          আজ মৌলভীবাজার জেলার জুড়ীতে ৩০০ টাকা মজুরির দাবিতে সকাল ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত আঞ্চলিক মহাসড়ক অবরোধকারী চা শ্রমিকদের উদ্দেশে মন্ত্রী এসব কথা বলেন। পরে মন্ত্রীর আশ্বাসে চা শ্রমিকরা অবরোধ তুলে নেন।

          মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চা শ্রমিকদের প্রতি অত্যন্ত সদয় ও সহানুভূতিশীল। বর্তমান  সরকার চা বাগানের অনেক শ্রমিককে ঘর তৈরি করে দিয়েছে। এছাড়াও বাগানের শ্রমিকদের তালিকা করে প্রতি বছর ৫ হাজার টাকা দেওয়া হচ্ছে, যা অন্য কোনো সরকার দেয়নি। সরকার চা শ্রমিকদের কল্যাণে সম্ভাব্য সবকিছু করবে।

          এরপূর্বে মন্ত্রী জুড়ী উপজেলা সামাজিক সম্প্রীতি কমিটির সভায় প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন এবং উপজেলা ক্রীড়া সংস্থার উদ্যোগে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অনুকূলে ক্রীড়া সামগ্রী বিতরণ করেন। জুড়ীর উপজেলা নির্বাহী অফিসার সোনিয়া সুলতানার সভাপতিত্বে এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জুড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এম এ মোঈদ ফারুক, মহিলা ভাইস চেয়ারম্যান রঞ্জিতা শর্মা এবং ভাইস চেয়ারম্যান রিংকু রঞ্জন দাশ। 

সারের দাম বেশি নিলে বিন্দুমাত্র ছাড় দেয়া হবে না : কৃষিমন্ত্রী 

যশোর, ৯ ভাদ্র (২৪ আগস্ট) :

মাঠ পর্যায়ের কৃষি কর্মকর্তাদের উদ্দেশে কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক বলেছেন, যেসব ডিলার কারসাজি করে সারের দাম বেশি নিচ্ছে, তাদেরকে চিহ্নিত করে আমাদের কাছে নাম পাঠান। এদের লাইসেন্স আমরা অবশ্যই বাতিল করব। এসব অসাধু ডিলারদের আমরা বিন্দুমাত্র ছাড় দিব না।

আজ যশোরে পিটিআই অডিটোরিয়ামে বিদ্যমান শস্যবিন্যাসে তেল ফসলের অন্তর্ভুক্তি এবং ধানের অধিক ফলনশীল জাতসমূহের উৎপাদন বৃদ্ধি শীর্ষক কর্মশালায় মন্ত্রী এসব কথা বলেন। বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এ অনুষ্ঠানের আয়োজন করে।

দেশে প্রয়োজনের চেয়েও সারের মজুত বেশি রয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, বিএনপির আমলে মোট উন্নয়ন বাজেট ছিল ২২ হাজার কোটি টাকার মতো। সেখানে বর্তমান আওয়ামী লীগ সরকার গতবছর শুধু সারেই ভর্তুকি দিয়েছে ২৮ হাজার কোটি টাকা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে কতটা কৃষকদরদী ও জনবান্ধব, এটিই তার বড় উদাহরণ।  এসময় জেলা প্রশাসক ও পুলিশ সুপারদেরকে তদারকি জোরদার ও মোবাইল কোর্ট পরিচালনার নির্দেশ দিয়ে মন্ত্রী বলেন, এতো বিশাল অংকের ভর্তুকির সার কোনোক্রমেই যাতে কৃষক ভাইদের বেশি দামে কিনতে না হয়।

কৃষিমন্ত্রী বলেন, ক্ষমতায় থাকাকালে হাজার হাজার কোটি টাকা পাচার করেছিল বিএনপি। সেই টাকায় লন্ডনে বসে রিমোট কন্ট্রোলে দল চালাচ্ছে তারেক জিয়া। লন্ডনে বসে দল চালিয়ে ক্ষমতায় আসা যাবে না। ক্ষমতায় আসতে হলে তাদেরকে জনগণের কাছে যেতে হবে।

মন্ত্রী আরো বলেন, পাকিস্তানের মানুষ এখন বাংলাদেশের মতো উন্নত হতে চায়। সেখানে দেশের কিছু বুদ্ধিজীবী, কিছু সুশীল সমাজ ও বিএনপি জামায়াত স্বপ্ন দেখে বাংলাদেশ যেন শ্রীলংকা হয়ে যায়। এটি খুবই দুঃখজনক। এশীয় উন্নয়ন ব্যাংক, আইএমএফ, বিশ্বব্যাংকসহ সবাই বলছে বাংলাদেশের অর্থনীতি অনেক ভালো অবস্থানে আছে, শ্রীলংকার সাথে তুলনা করার সুযোগ নেই। এছাড়া, খাদ্য ও কৃষি সংস্থা এবং কয়েকদিন আগে বিশ্বব্যাংক বলেছে খাদ্য নিরাপত্তার দিক থেকেও দেশ অনেক ভালো অবস্থানে আছে। 

কর্মশালায় সভাপতিত্ব করেন কৃষিসচিব মোঃ সায়েদুল ইসলাম। এতে যশোর জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, বিএডিসির চেয়ারম্যান এএফএম হায়াতুল্লাহ, ডিএইর মহাপরিচালক বেনজীর আলম, ব্রির মহাপরিচালক শাহজাহান কবীর, কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক আঃ গাফফার খান ও বারির মহাপরিচালক দেবাশীষ সরকার বক্তব্য রাখেন। 

পরে কৃষিমন্ত্রী যশোর শহরের হোটেল জাবির ইন্টারন্যাশনালে কৃষি মন্ত্রণালয় এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) আয়োজিত কৃষি সেক্টর রূপান্তরে বিনিয়োগ শীর্ষক আঞ্চলিক কর্মশালায় প্রধান অতিথি হিসাবে যোগ দেন। 

 

গত ১০ বছরে যক্ষ্মায় আক্রান্ত ও মৃত্যু অর্ধেকে নেমেছে : স্বাস্থ্যমন্ত্রী

 

ঢাকা, ৯ ভাদ্র (২৪ আগস্ট) :

          স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, গত ১০ বছরে যক্ষ্মায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা অর্ধেকে নেমেছে।

          আজ ঢাকায় হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত কমিউনিটি, রাইটস এন্ড জেন্ডার অ্যাকশন প্ল্যান ফর টিবি (২০২১-২৩) শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী একথা বলেন। 

          মন্ত্রী বলেন, বিশ্বে এখন প্রায় এক কোটি লোক যক্ষ্মায় আক্রান্ত। প্রতি বছর প্রায় ১৫ লাখ লোক যক্ষ্মায় মারা যায়। আর বাংলাদেশে প্রতি বছর তিন লাখ মানুষ যক্ষ্মায় আক্রান্ত হয়। দেশে বর্তমানে প্রতিবছর যক্ষ্মায় মারা যায় ৪০ হাজার মানুষ, দশ বছর আগে এ সংখ্যা ছিল ৮০ হাজার।

          মন্ত্রী আরো বলেন, আমরা বাংলাদেশে অনেক রোগ নিয়ন্ত্রণ করেছি। আমরা দেশকে পোলিওমুক্ত করেছি। কলেরা, ডায়রিয়া দূর করতে পেরেছি। দেশ টিটেনাসমুক্ত হয়েছে। যক্ষ্মা নিয়ন্ত্রণেও সরকার কাজ করছে। তিনি বলেন, যক্ষ্মাকে আমরা নির্ণয় করতে পারছি এটি ইতিবাচক বিষয়। কারণ, আপনি যদি নির্ণয় করতে পারেন, তাহলে এর চিকিৎসাও আছে। এ কারণেই যক্ষ্মাতে মৃত্যুর হার কমে আসছে। যক্ষ্মায় এখন ৯৫ থেকে ৯৭ শতাংশ লোক সুস্থ হয়ে যাচ্ছে।

          জাহিদ মালেক বলেন, পৃথিবীতে যতগুলো দেশ আছে, এর মধ্যে যক্ষ্মা নিয়ন্ত্রণের তালিকায় বাংলাদেশ ৭ নম্বরে আছে। সেটি কিন্তু অনেক বেশি। আমরা নিয়ন্ত্রণে কাজ করছি। চিকিৎসা ব্যবস্থার উন্নয়ন করে যাচ্ছি। এ লক্ষ্যে শুধু স্বাস্থ্য মন্ত্রণালয় কাজ করে না, বিভিন্ন উন্নয়ন সহযোগী কাজ করে। রোগীদেরকে বিনামূল্যে ওষুধ দেওয়া হচ্ছে। এখন আর বলে না যে যক্ষ্মা রোগে রক্ষা নাই। অবশ্যই রক্ষা আছে।

          এ সময় যক্ষ্মা রোগ নিয়ে কিছুটা আশঙ্কা প্রকাশ করে মন্ত্রী বলেন, যারা যক্ষ্মায় আক্রান্ত হয়ে মাঝপথে চিকিৎসা ছেড়ে দিচ্ছেন, তারা আরো জটিল রোগে আক্রান্ত হচ্ছেন। এদিকে, অসংখ্য রোগী শনাক্তের বাইরে থেকে যাচ্ছেন, তাদের কারণে সমাজে রোগটি ছড়িয়ে যাচ্ছে। তিনি বলেন, আমাদেরকে অবশ্যই শনাক্তে আরো গুরুত্ব দিতে হবে। নয়তো আরো বিপদজনক অবস্থা তৈরি হবে।

          স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশিদ আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সলান, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির, অধিদপ্তরের পরিচালক ও টিবি-ল্যাপ্রোসি অপারেশন প্ল্যানের লাইন ডিরেক্টর ডা. খুরশিদ আলম।

 

পর্যায়ক্রমে ম্যানুয়াল দাখিলা প্রদান সম্পূর্ণ বন্ধ করার নির্দেশ ভূমিমন্ত্রীর

 

ঢাকা, ৯ ভাদ্র (২৪ আগস্ট) :

          সারা দেশে ভূমি উন্নয়ন কর ব্যবস্থায় পর্যায়ক্রমে ম্যানুয়াল দাখিলা প্রদান সম্পূর্ণ বন্ধ করে দেওয়ার উদ্যোগ গ্রহণের নির্দেশ দিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। তিনি এজন্য ভূমি উন্নয়ন কর ব্যবস্থার বিধি-বিধান সংশোধনের ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ প্রদান করেন।

          আজ ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ভূমিমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় মন্ত্রী প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাগণকে এই নির্দেশ প্রদান করেন।

          মন্ত্রী এই সময় আশা প্রকাশ করেন, আগামী বছরের জানুয়ারি মাস নাগাদ সারা দেশে ভূমি উন্নয়ন কর ব্যবস্থায় ম্যানুয়াল দাখিলা প্রদান বন্ধ করে কেবল ডিজিটাল দাখিলা প্রদানের ব্যবস্থা করা সম্ভব হলে ভূমি সংক্রান্ত দুর্নীতি উল্লেখযোগ্যভাবে কমে যাবে।

          এছাড়া অধিকতর স্বচ্ছতা আনয়নে ও জাল-জালিয়াতি রোধে জমির খতিয়ানের সাথে পার্সেল ম্যাপ সংযুক্ত করার ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন মন্ত্রী। এজন্য সংশ্লিষ্ট প্রকল্প পরিচালককে ভূমি অটোমেশন প্রকল্পে ভৌগোলিক তথ্য ব্যবস্থা (Geographic Information System – GIS) সংযুক্ত করার নির্দেশ দেন মন্ত্রী। পার্সেল ম্যাপ হচ্ছে অক্ষাংশ এবং দ্রাঘিমাংশ সংযুক্ত করে দাগভিত্তিক ভূ-সম্পদ ম্যাপ।

          সভায় ভূমি সচিব মোঃ মোস্তাফিজুর রহমান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ মোয়াজ্জেম হোসেন, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাসসহ ভূমি মন্ত্রণালয় ও আওতাভুক্ত দপ্তর-সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তা এবং প্রকল্প পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।

 

বাংলাদেশ শ্রীলংকা হবে না, খাদ্য সংকটও হবে না : নৌপরিবহন প্রতিমন্ত্রী

 

ঢাকা, ৯ ভাদ্র (২৪ আগস্ট) :

           নৌপরিবহন প্রতিমন্ত্রী  খালিদ মাহ্‌মুদ চৌধুরী বলেছেন, শুধু একটি দিন বা একটি আলোচনার মধ্যেই জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করি-তা নয়;  প্রতিদিন-প্রতিক্ষণ আমরা মুজিব আদর্শকে ধারণ করে চলি। শেখ মুজিব হচ্ছে আমাদের প্রেরণা, শেখ মুজিব হচ্ছে আমাদের চেতনার নাম, শেখ মুজিব হচ্ছে আমাদের বিশ্বাসের নাম। তিনি বলেন, বাংলাদেশ শ্রীলংকা হবে না, খাদ্য সংকটও হবে না। যতক্ষণ শেখ হাসিনার হাতে দেশ-পথ হারাবে না বাংলাদেশ। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, বাংলাদেশ বর্ণিল হচ্ছে-এটা বিএনপির অন্তরের জ্বালা। বঙ্গবন্ধুর জীবন আদর্শ ধারণ করে দেশ এগিয়ে যাবে।

          আজ ঢাকায় বাংলামটরস্থ বিআইডব্লিউটিসি কার্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী উপলক্ষ্যে বিআইডব্লিউটিসি ওয়ার্কার্স ইউনিয়ন আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

          বিআইডব্লিউটিসি ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি ও জাতীয় শ্রমিক লীগের সহসভাপতি মোঃ মহসিন ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক মোঃ হাবিবুর রহমান সিরাজ, জাতীয় শ্রমিক লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা নুর কুতুব আল মান্নান, বিআইডব্লিউটিসির চেয়ারম্যান আহমেদ শামীম আল রাজী, জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক কে এম আযম খসরু এবং বিআইডব্লিউটিসি ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ সায়েম মৃধা।

          প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জীবনের প্রায় ১৪ বছর জেল খেটেছেন কিন্তু বাংলার মানুষের অধিকারের প্রশ্নে তিনি কখনো আপস করেননি। তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা পিতার কাছ থেকে যে শিক্ষা নিয়েছেন সেটা দিয়েই দেশ পরিচালনা করছেন। এজন্যই বাংলাদেশে মৌলিক অধিকার প্রতিষ্ঠিত হয়েছে। একসময় দেশে আইনের শাসনের প্রধান অন্তরায় ছিলো অপরাধীদের বিচার কিন্তু আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার সেই অন্তরায় ভেঙে অপরাধীদের বিচার করেছে।

          অনুষ্ঠানের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টের শহিদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে জাতির পিতা বঙ্গবন্ধুসহ পঁচাত্তরের ১৫ আগস্টে নিহত সকল শহিদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

 

শফিকুর রহমান মুন্নার মৃত্যুতে অর্থমন্ত্রীর শোক প্রকাশ

 

ঢাকা, ৯ ভাদ্র (২৪ আগস্ট) :

          সফল ক্রীড়া সংগঠক ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাবেক পরিচালক শফিকুর রহমান মুন্নার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। শোকবার্তায় অর্থমন্ত্রী মরহুমের পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

          মন্ত্রী শোকবার্তায় বলেন, শফিকুর রহমান মুন্না জন্মগতভাবেই ক্রীড়া পরিবারের সন্তান। তার পিতা প্রয়াত শহিদুর রহমান কচিও ছিলেন দেশের খেলাধুলার অন্যতম সংগঠক। দেশের অন্যতম ঐতিহ্যবাহী ক্লাব ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাবের সাধারণ সম্পাদক ছিলেন শহিদুর রহমান কচি। স্বাধীনতার পর ঢাকার ক্লাব ক্রিকেটকে আকর্ষণীয় ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করে তুলতে শফিকুর রহমান মুন্নার ভূমিকা ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ।

          উল্লেখ্য, শফিকুর রহমান মুন্না গতকাল রাজধানীর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

                   

অর্থবছরের শুরু থেকেই প্রকল্প বাস্তবায়নে অগ্রগতির হার বাড়াতে হবে

 

ঢাকা, ৯ ভাদ্র (২৪ আগস্ট) :

          বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক, বলেছেন, অর্থবছরের শুরু থেকেই প্রকল্প বাস্তবায়নের অগ্রগতির হার বৃদ্ধি করে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পগুলো সুষ্ঠুভাবে বাস্তবায়ন করতে হবে। প্রকল্প বাস্তবায়নের প্রতিটি পর্যায়ে কৃচ্ছতা সাধন করতে হবে, তবে কোনভাবেই দেশের উন্নয়ন কার্যক্রমকে বাধাগ্রস্ত করা যাবে না।

          আজ বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সভাকক্ষে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের অগ্রগতি-সংক্রান্ত পর্যালোচনা সভায় তিনি একথা বলেন। এসময় বস্ত্র  ও পাট সচিব মো: আব্দুর রউফসহ বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ঊর্ধতন কর্মকর্তা, প্রকল্প পরিচালক এবং প্রকল্প বাস্তবায়নে সংশ্লিষ্ট কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন ।

          মন্ত্রী সভায় প্রকল্পে গুণগত মানসম্পন্ন যন্ত্রপাতি ক্রয়ের পরামর্শ দেন এবং যন্ত্রপাতি ক্রয়ের ক্ষেত্রে সরকারি ক্রয় বিধি পুঙ্খানুপুঙ্খভাবে অনুসরণ করার নির্দেশনা প্রদান করেন।

‍‍‍‍‍

১৫ আগস্টের যড়যন্ত্রকারীরা এখনো থেমে নেই : মোস্তাফা জব্বার

 

ঢাকা, ৯ ভাদ্র (২৪ আগস্ট):

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের হত্যা, পরববর্তীতে জেলখানায় চার নেতা হত্যা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ২১ বার হত্যা চেষ্টার অর্থ ছিলো বাংলাদেশকে নেতৃত্বশূন্য করে পাকিস্তান বানানো। ১৫ আগস্ট এবং ২১ আগস্টের ঘটনার সাথে স্বাধীনতাবিরোধী জাতীয় এবং আন্তর্জাতিক শক্তির হাত রয়েছে। এই অপশক্তির বিরুদ্ধে সামাজিক ও সাংস্কৃতিক আন্দোলন জোরদার করতে হবে, স্বাধীনতার সপক্ষের সকল শক্তিকে সোচ্চার হতে হবে।

মন্ত্রী গতকাল রাতে ডিজিটাল প্লাটফর্মে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরাম আয়োজিত ‘আমি বঙ্গবন্ধুকে দেখেছি’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী ও  বৃহ্ত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের কেন্দ্রীয় কমিটির সভাপতি মোস্তাফা জব্বার বলেন, সাড়ে তিন বছরে যুদ্ধের ধ্বংসস্তুপের ওপর দাঁড়িয়েও  বঙ্গবন্ধু প্রযুক্তি কাঠামো দাঁড় করিয়েছিলেন, প্রাথমিক ও কারিগরি শিক্ষার ওপর জোর দিয়েছিলেন, পরমাণু শক্তি কমিশন গঠন করেছিলেন। দেশের প্রায় প্রতিটি  সেক্টরকে যুগের চাহিদা মেটানোর উপযোগী করে গড়ে তোলার উদ্যোগ তিনি গ্রহণ করেছিলেন। বস্তুত পক্ষে একবিংশ শতাব্দির আজকের জীবনযাপন এবং ’৪১ সালে যেখানে বাংলাদেশ পৌঁছাবে তার বীজ বপন করে গিয়েছিলেন তিনি।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাড়ে আঠারো বছরে বঙ্গবন্ধুর আদর্শের পথ বেয়ে তা অংকুরিত করে বৃক্ষে রূপান্তরিত করেছেন।

 ডিজিটাল প্রযুক্তি বিকাশের এই অগ্রদূত বলেন, অতীতের তিনটি শিল্প বিপ্লব যে বাংলাদেশ মিস করেছে সেই বাংলাদেশ ১৯৭৫ সালের ১৪ জুন বেতবুনিয়ায় উপগ্রহ ভূ-কেন্দ্র প্রতিষ্ঠা, টিএন্ডটি বোর্ড গঠন, আইটিইউ এবং ইউপিইউ‘র সদস্য পদ অর্জন করেছিল বঙ্গবন্ধুর দূরদৃষ্টি সম্পন্ন নেতৃত্বের হাত ধরে। বঙ্গবন্ধু সূচিত তৃতীয় শিল্প বিপ্লবের  এই অভিযাত্রা পঁচাত্তরের পর দীর্ঘ ২১ বছর থেমে থাকে। বঙ্গবন্ধুর পথ অনুসরণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশেকে পঞ্চম শিল্পবিপ্লবের নেতৃত্বের জায়গায় উপনীত করেছেন। বাংলাদেশ ডিজিটাইজেসনে আজ পৃথিবীর অনুকরণীয় দৃষ্টান্ত উল্লেখ করে মন্ত্রী বলেন, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তাঁর পিতৃভূমি কেনিয়াকে এগিয়ে নিতে এবং ২০১৪ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ডিজিটাল ইন্ডিয়া বাস্তবায়নে বাংলাদেশকে অনুসরণের কথা যখন বলেন তখন আমাদের গর্ব হয়।

বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরাম জাতীয় কমিটির সভাপতি বিচারপতি জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান,  প্রধানমন্ত্রী কার্যালয়ের সাবেক মুখ্য সচিব মো: আবুল কালাম আজাদ. বৃহত্তর ময়মনসিংহ সাস্কৃতিক ফোরামের নির্বাহী সভাপতি মো: আবদুস সামাদ, তুরস্কে বাংলাদেশের রাষ্ট্রদূত মাসুদ মান্নান, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সৌমিত্র শেখর এবং বৃহ্ত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের সেক্রেটারি রাশেদুল হাসান শেলী প্রমূখ বক্তৃতা করেন।

অনুষ্ঠানে বক্তারা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের বিভিন্ন দিক তুলে ধরে আলোচনা করেন।

 

Read us@googlenews

 

Social

More News
© Copyright: 2020-2022

Bangladesh Beyond is an online version of Fortnightly Apon Bichitra 

(Reg no: DA 1825)

Developed By Bangladesh Beyond