[Valid RSS]
August 15, 2022, 1:31 pm
Treanding
Surge in EU exports to Russia Russia announces capture of strategic settlement in Donbass  Lithuania’s FM wants visa ban for anti-Putin Russians More US lawmakers visit Taiwan 12 days after Pelosi trip Russia President greeted President & Prime Minister of Pakistan   Training and Awareness Programme on Sustainable Financing ৮ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের টাইটেল স্পন্সরের চেক হস্তান্তর করল আল-আরাফাহ্‌ ইসলামী ব্যাংক Russia boosts gas supply to EU nation OPPO ColorOS 12 won four design awards at the Red Dot Award More attention needed for quality education, social dev, gender equality & decent employment : CPD  Russia President greeted athletes on their professional holiday Moscow names condition for ‘normalization’ with USA Reduce electricity consumption this season with energy-efficient ACs  Call to Make Youth Free from Risks of Hypertension and Heart Diseases : speakers প্রাথমিক শিক্ষকদের নিয়ে স্ক্র্যাচ প্রোগ্রামিং ফলো-আপ ক্যাম্প অনুষ্ঠিত   Death toll in city’s Turag blast rises to 8 FBI seized top secret documents in Trump estate search realme offers fans to mega discount Lawmaker views Russia’s control of Zaporozhye NPP as key to regional nuclear security World on the brink of nuclear catastrophe : Moscow

২৯ জুলাই এক নজরে বাংলাদেশ

Bangladesh Beyond
  • Updated on Friday, July 29, 2022
  • 60 Impressed

২৯ জুলাই এক নজরে বাংলাদেশ

 

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে আইন সচিবের শ্রদ্ধা

 

 

ঢাকা, ১৪ শ্রাবণ (২৯ জুলাই) :

 

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার। গতকাল তিনি আইন ও বিচার বিভাগের সচিব পদে যোগদান করেন। এর আগে একই বিভাগের ভারপ্রাপ্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন তিনি।

সড়ক পথে আজ টুঙ্গিপাড়ায় পৌঁছে আইন সচিব জাতির পিতা বঙ্গবন্ধুর সমাধি সৌধে পুষ্পস্তবক অর্পণ করে গভীর শ্রদ্ধা জানান। এ সময় কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন তিনি। শ্রদ্ধা নিবেদন শেষে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহিদ সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন আইন সচিব মো. গোলাম সারওয়ার।

গোপালগঞ্জের জেলা ও দায়রা জজ অমিত কুমার দে, জেলা প্রশাসক শাহিদা সুলতানা, আইন ও বিচার বিভাগের উপসচিব ড. শেখ গোলাম মাহবুব, শেখ হুমায়ুন কবীর, ড. একেএম এমদাদুল হক, এস. মোহাম্মদ আলী ও আবু সালেহ মো. সালাউদ্দিন খাঁ, উপসলিসিটর কাজী শহিদুল ইসলাম ও নুসরাত জাহান, সচিবের একান্ত সচিব এসএম মাসুদ পারভেজসহ বিভাগের অন্যান্য কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।

 

অমিত হাবিবের মৃত্যুতে তথ্য ও সম্প্রচার মন্ত্রীর শোক

ঢাকা, ১৪ শ্রাবণ (২৯ জুলাই) :

‘দৈনিক দেশ রূপান্তর’ পত্রিকার সম্পাদক, প্রখ্যাত সাংবাদিক অমিত হাবিবের মৃত্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ।

গতকাল রাত ১১টার দিকে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৫৯ বছর বয়সে তার মৃত্যুসংবাদে শোকাহত মন্ত্রী প্রয়াতের আত্মার শান্তি কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। তথ্যমন্ত্রীর পক্ষে তার দপ্তরের পরিচালক (জনসংযোগ) মীর আকরাম উদ্দীন আহম্মদ আজ সকালে দেশ রূপান্তর অফিসে অমিত হাবিবের জানাযায় অংশ নেন ও মরদেহে পুষ্পস্তবক অর্পণ করে অন্তিম শ্রদ্ধা জানান।

ড. হাছান তার শোকবার্তায় বলেন, দৈনিক খবর থেকে শুরু করে সমকাল, কালের কন্ঠসহ বিভিন্ন বিশিষ্ট পত্রিকায় সাংবাদিকতা ও সম্পাদনা এবং শেষে দেশ রূপান্তরের সম্পাদকের দায়িত্বপালন করা অমিত হাবিবের অকাল মৃত্যু দেশের সাংবাদিক জগতে এক বেদনাবিধুর অধ্যায়। নিবেদিতপ্রাণ এই সাংবাদিকের কর্মময় জীবন থেকে অনেক কিছু শেখার আছে, বলেন মন্ত্রী।

 

 

কোপেনহেগেনে বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন

 

কোপেনহেগেন (ডেনমার্ক), ২৯ জুলাই :

ডেনমার্কের কোপেনহেগেনে গতকাল বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন উপলক্ষ্যে একটি বিশেষ আলোচনা সভা আয়োজন করা হয়। অনুষ্ঠানে ডেনমার্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দীকী, সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব ড. তরুণ কান্তি শিকদারসহ উপস্থিত ছিলেন ডেনমার্ক প্রবাসী বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত বলেন, প্রধানমন্ত্রীর তরফ হতে ই-পাসপোর্ট দেশবাসীর জন্য উপহার। বিশ্বে বাংলাদেশ যেন উচ্চ মর্যাদায় প্রতিষ্ঠা পায় সরকার সে লক্ষ্যে নিরলস কাজ করে যাচ্ছে, তারই একটি উজ্জ্বল দৃষ্টান্ত ই-পাসপোর্ট। দক্ষিণ এশিয়ার প্রথম দেশ হিসেবে বাংলাদেশ ই-পাসপোর্ট কার্যক্রম চালু করেছে। এর মাধ্যমে বাংলাদেশি নাগরিকদের দেশে প্রবেশ ও বহির্গমনের ক্ষেত্রে ঝামেলামুক্ত চলাচল নিশ্চিত হবে এবং সহজ ইমিগ্রেশনের মাধ্যমে বিমানবন্দরে ই-গেটের সর্বাধিক সুবিধা নিশ্চিত করা সম্ভব হবে।

 

কায়রোয় বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগের সম্ভাবনা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

 

কায়রো, ২৯ জুলাই :

কায়রোয় বাংলাদেশ দূতাবাস আয়োজিত মিসরের শীর্ষস্থানীয় বিনিয়োগকারী এবং ব্যবসায়ীদের নিয়ে ‘বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগের সম্ভাবনা’ শীর্ষক এক বিজনেস সেমিনার অনুষ্ঠিত হয়। ২৮ জুলাই ২০২২ মিসরের রামসিস হিলটন হোটেলে আয়োজিত সেমিনারে মিসরের বিভিন্ন কোম্পানীর প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবসায়ীগণ, টিভি চ্যানেল সংবাদকর্মী, মিসরে অবস্থানরত বাংলাদেশী ব্যবসায়ীগণ, মিসর সরকারের পদস্থ ব্যক্তিবর্গ, সরকারি প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তা এবং বেসরকারি বাণিজ্যিক প্রতিষ্ঠানসমূহের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ অংশ নেন। মিসরীয় ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের নিকট বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাবনা তুলে ধরার অংশ হিসেবে দূতাবাস এ সেমিনারের আয়োজন করে।

সেমিনারে স্বাগত বক্তব্যে রাষ্ট্রদূত মনিরুল ইসলাম বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের সাম্প্রতিক অগ্রগতি তুলে ধরার পাশাপাশি বাংলাদেশ-মিসরের মধ্যকার ক্রমবর্ধমান অর্থনৈতিক সম্পর্কের কথা উল্লেখ করেন। তিনি বাংলাদেশের অমিত অর্থনৈতিক সম্ভাবনা তুলে ধরার পাশাপাশি সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্রসমূহের উপর আলোকপাত করেন, যেখানে সহযোগিতামূলক সম্পর্ক বৃদ্ধির মাধ্যমে উভয় দেশই লাভবান হতে পারে।

সেমিনারের বিশেষ অতিথি মিসরের এ্যাপারেল এক্সপোর্ট কাউন্সেলের প্রেসিডেন্ট বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ ও সম্ভাবনা সম্পর্কে সম্যক ধারণা গ্রহণ করে তার বক্তব্যে বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনৈতিক প্রবৃদ্ধি ও অর্থনৈতিক উন্নয়নের গতিধারা এবং ভবিষ্যত অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রক্ষেপণ সম্পর্কে তুলনামূলক বিশ্লেষণ তুলে ধরেন। তিনি বলেন, বাংলাদেশের চলমান ব্যাপক অর্থনৈতিক উন্নয়ন, ভৌত অবকাঠামোগত উন্নয়ন, বিনিয়োগ-বান্ধব পরিবেশ ও নীতি, প্রতিযোগিতামূলক শ্রম ব্যয় প্রভৃতি বিবেচনায় বাংলাদেশ মিসরীয় ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের জন্য বিনিয়োগের আকর্ষণীয় গন্তব্যস্থল হতে পারে। তিনি বাংলাদেশের অর্থনৈতিক সম্ভাবনা ও বিনিয়োগের জন্য প্রদত্ত আনুষঙ্গিক সুবিধা বিবেচনা করে মিসরীয় বিনিয়োগকারীদেরকে বাংলাদেশে বিনিয়োগের উৎসাহ প্রদান করেন। আরব উইমেন ইনভেস্টরস ইউনিয়ন-এর প্রেসিডেন্ট তার বক্তব্যে বাংলাদেশ নারীর ক্ষমতায়ণ সম্পর্কে আলোকপাত করেন এবং এ ক্ষেত্রে উভয় দেশের সহযোগিতা বৃদ্ধির তাগিদ দেন।

অনুষ্ঠানে বাংলাদেশের সর্বশেষ অর্থনৈতিক অগ্রগতির উপর নির্মিত একটি ভিডিও প্রদর্শন করা হয়।

 

 

সাংবাদিক অমিত হাবিবের মৃত্যুতে সংস্কৃতি প্রতিমন্ত্রীর শোক

ঢাকা, ১৪ শ্রাবণ (২৯ জুলাই) :

‘দৈনিক দেশ রূপান্তর’ পত্রিকার সম্পাদক অমিত হাবিবের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

প্রতিমন্ত্রী আজ এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

শোকবার্তায় প্রতিমন্ত্রী জানান, সাংবাদিক অমিত হাবিবের অকাল মৃত্যু দেশের সাংবাদিকতা জগতের জন্য এক অপূরণীয় ক্ষতি। নিবেদিতপ্রাণ এই সাংবাদিকের কর্মময় জীবন তরুণ ও প্রতিশ্রুতিশীল সাংবাদিকদের জন্য অনুকরণীয় দৃষ্টান্ত হয়ে থাকবে।

 

Read us@googlenews

 

Social

More News
© Copyright: 2020-2022

Bangladesh Beyond is an online version of Fortnightly Apon Bichitra 

(Reg no: DA 1825)

Developed By Bangladesh Beyond