December 5, 2021, 9:11 pm
Headlines
বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২২ এর লোগো উন্মোচন সিলেট সেনানিবাসের এভিনিউ-১৭ এর মুজিব চত্বরে জাতির পিতার ভাস্কর্য উদ্বোধন বাংলাদেশ বিমান বাহিনী প্রধানের যুক্তরাষ্ট্র সফর শেষে দেশে প্রত্যাবর্তন আইসিটি বিভাগের ২০২১-২২ অর্থবছরের এডিপি পর্যালোচনা সভা অনুষ্ঠিত জাতীয় স্বেচ্ছাসেবক নীতিমালা শিগগিরই মন্ত্রিপরিষদে উত্থাপন করা হবে : স্থানীয় সরকার মন্ত্রী কেরাণীগঞ্জের দোলেশ্বর হানাফিয়া জামে মসজিদ পেল ইউনেস্কো পুরস্কার ৬ ডিসেম্বর থেকে পবিত্র জমাদিউল আউয়াল মাস গণনা শুরু ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের জন্য সরকারকে অভিনন্দন জানিয়েছে আজিয়াটা গ্রুপ বিএনপি’র রাজনীতি খালেদা জিয়ার স্বাস্থ্য, তারেক রহমানের শাস্তি : তথ্য ও সম্প্রচার মন্ত্রী ঐতিহ্য, সংস্কৃতি ও তথ্য-প্রযুক্তির সাহায্যে পোশাক ডিজাইনের আহ্বান প্রতিমন্ত্রী ইন্দিরা’র বিমান প্রতিমন্ত্রীর সঙ্গে কানাডার হাইকমিশনারের সাক্ষাৎ লবণাক্ত, হাওর, পাহাড়ি জমিতে ফসল উৎপাদনে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হচ্ছে : কৃষিমন্ত্রী Bangabandhu believed in peace, harmony : Saima Wazed মামলাজট কমাতে উদ্ভাবনী চিন্তা করতে হবে : আইনমন্ত্রী তিস্তা নদীর দু’পাশে সাড়ে আট হাজার কোটি টাকার উন্নয়ন কাজ করা হচ্ছে : বাণিজ্যমন্ত্রী ওমিক্রন মোকাবিলায় স্বাস্থ্যখাতের প্রস্তুতি পর্যাপ্ত রয়েছে : স্বাস্থ্যমন্ত্রী PM stresses building peaceful world relinquishing arms races গণতন্ত্র মুক্তি দিবসে প্রধানমন্ত্রীর বাণী   ৫ ডিসেম্বর কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন Daraz celebrates record-breaking success of 11.11 campaign with a prize-giving ceremony
Treanding
কেরাণীগঞ্জের দোলেশ্বর হানাফিয়া জামে মসজিদ পেল ইউনেস্কো পুরস্কার ৬ ডিসেম্বর থেকে পবিত্র জমাদিউল আউয়াল মাস গণনা শুরু ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের জন্য সরকারকে অভিনন্দন জানিয়েছে আজিয়াটা গ্রুপ বিএনপি’র রাজনীতি খালেদা জিয়ার স্বাস্থ্য, তারেক রহমানের শাস্তি : তথ্য ও সম্প্রচার মন্ত্রী ঐতিহ্য, সংস্কৃতি ও তথ্য-প্রযুক্তির সাহায্যে পোশাক ডিজাইনের আহ্বান প্রতিমন্ত্রী ইন্দিরা’র বিমান প্রতিমন্ত্রীর সঙ্গে কানাডার হাইকমিশনারের সাক্ষাৎ লবণাক্ত, হাওর, পাহাড়ি জমিতে ফসল উৎপাদনে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হচ্ছে : কৃষিমন্ত্রী Bangabandhu believed in peace, harmony : Saima Wazed মামলাজট কমাতে উদ্ভাবনী চিন্তা করতে হবে : আইনমন্ত্রী তিস্তা নদীর দু’পাশে সাড়ে আট হাজার কোটি টাকার উন্নয়ন কাজ করা হচ্ছে : বাণিজ্যমন্ত্রী ওমিক্রন মোকাবিলায় স্বাস্থ্যখাতের প্রস্তুতি পর্যাপ্ত রয়েছে : স্বাস্থ্যমন্ত্রী গণতন্ত্র মুক্তি দিবসে প্রধানমন্ত্রীর বাণী   Daraz celebrates record-breaking success of 11.11 campaign with a prize-giving ceremony PM opens National SME Fair-2021 গুণগতমান বজায় রেখে নির্ধারিত সময়ে কাজ শেষ করার তাগিদ গণপূর্ত প্রতিমন্ত্রীর বঙ্গবন্ধুর আদর্শকে সমুন্নত রেখে কাজ করতে হবে : সমাজকল্যাণ মন্ত্রী তৃতীয় শিল্প বিপ্লবে অংশ গ্রহণের সূচনা বঙ্গবন্ধুর হাত ধরেই শুরু হয়েছিল : মোস্তাফা জব্বার বিএনপি নেএীর জন্য শেখ হাসিনা যা করেছেন সেটি জিয়া-খালেদা ক্ষমতায় থাকতে করেছেন কিনা প্রশ্ন তথ্যমন্ত্রীর রেডকিন এর স্মৃতিস্তম্ভে মেয়র ও রাশিয়ান রাষ্ট্রদূত এর শ্রদ্ধা নিবেদন MetLife Bangladesh launched “Smart Customer Portal”

International Agencies should use Bangla in Bangladesh: BDCSO Process

Bangladesh Beyond
  • Updated on Monday, February 22, 2021
  • 66 Impressed

International Agencies should use Bangla in Bangladesh

BDCSO Process at Country level and CCNF at Cox’s Bazar observe 21 February

 

Dhaka, 22 February 2021:

BDCSO Process calls for building a local civil society with Self dignity while observing the International Mother Language Day. The network arranged a series of online discussion in 4 divisions while CCNF in Cox’s Bazar and COAST Foundation arranged a staff conference as the gathering to Shaheed Minars was restricted due to COVID-19.

The core spirit of 1952 Language Movement and the sacrifice of lives is the appreciation of self-dignity and breaking the shackle of oppression. The declaration of 21 February as the International Mother Language Day brought Internationalism and Universality of human right onto it. Taking this broader spirit into account BDCSO Process, CCNF and COAST Foundation organized these activities for observing this day with a vision to build a conscious civil society in the country with self-esteem.

Major district level CSO NGO participated to the virtual discussions arranged by their divisional committee on 21 and 22 February. CCNF (Cox’s Bazar CSO NGO Forum) organized a separate online discussion in Cox’s Bazar focusing the special scenario there. COAST Trust on 21 February evening organized a separate virtual meeting for around 500 staff members.

Being chaired by Mr. Abu Murshed Chowdhury, Co-Chair of CCNF, the speakers of the meeting in Cox’s Bazar urged the international agencies including UN to facilitate Bangla as the official language for the humanitarian and development interventions. They said that the locals hardly can participate to the meetings while it is conducted in English.

Mr. Rezaul Karim Chowdhury, Chief Moderator of BDCSO Process and Mustafa Kamal Akanda, DIrector of COAST Foundation were present in all the virtual meetings held at divisional level on behalf of the central secretariat. Belal Hossain of Prottasha moderated the meeting of Khulna, Sayda Yasmin of AFAD moderated the meeting of Rangpur, Khandaker Faruk Ahmed moderated the meeting of Mymensingh and Shuvankar Chakrabarti and Anwar Jahid led the meeting in Barishal. The meeting for COAST Foundation staff members was moderated by Mr. Sanat Kumar Bhowmik, Deputy Executive Director.

A leaflet titled “The Spirit of 21 February Makes Us Brave and Self-Reliant” was prepared and sent to the participants beforehand so that they can discuss on it. The content of the leaflet facilitated the discussion how the spirit of 21 February is aligned with building the local level CSO to be self-esteemed. The text solicited the local CSOs not to lose their dignity while applying for foreign fund since they are motivated to a great cause for the society. Rather they would rethink to mobilizing local resources and build a sustainable CSO.

BDCSO Process, EQUITYBD, CCNF and COAST Trust also attended to the Shaheed Minars in the morning to put their wreath on the mound and they followed the COVID-19 restrictions as instructed.

Rezaul Karim Chowdhury said in his speech that, BDCSO Process from now on will observe all the national days and will correlate the spirit of the day with their organizational motto. This initiative would help the young generation to be patriotic and the local CSO/ NGO would more self-esteemed to serve the local people.

 

22 February_BDCSO

 

বাংলাদেশে কর্মরত আন্তর্জাতিক সংস্থায় বাংলা ভাষা ব্যবহার চালুর দাবি

সারা দেশে বিডিসিএসও প্রসেসের এবং কক্সবাজারে সিসিএনএফের একুশে ফেব্রæয়ারি উদযাপন

ঢাকা, ২২ ফেব্রæয়ারি ২০২১:

আত্মমর্যাদাশীল নাগরিক সমাজ গঠনের লক্ষ্য গড়ে ওঠা নাগরিক সংগঠনের নেটওয়ার্ক ‘বিডিসিএসও প্রসেস’ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের অংশ হিসেবে দেশব্যাপী কয়েকটি অনলাইন সভার আয়োজন করে। কোভিড-১৯ মহামারীর জন্য শহীদ মিনারে জনসমাগম সীমিত করার নির্দেশনা থাকায় বিডিসিএসও প্রসেস ৪টি বিভাগে, সিসিএনএফ কক্সবাজারে এবং কোস্ট ফাউন্ডেশন তার সকল কর্মী নিয়ে পৃথক ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়।
মাতৃভাষা রক্ষায় ১৯৫২ সালে বাংলাদেশের জনগণ যে আত্মাহুতি দিয়েছে, তার মূলে ছিল দেশের মানুষের আত্মমর্যাদার উপলব্ধি ও পরাধীনতার শেকল ভাঙার শপথ। পাশাপাশি ১৯৯৯ সালে ইউনেস্কো যখন এই দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা দেয়, তখন সেখানে যুক্ত হয় আন্তর্জাতিকতাবাদ ও সর্বজনীন মানবাধিকার। সেই চেতনা থেকেই এই দিনে বিডিসিএসও প্রসেস, সিসিএনএফ এবং কোস্ট ফাউন্ডেশন বাংলাদেশে একটি আত্মমর্যাদাশীল নাগরিক সমাজ গড়ে তোলার অঙ্গিকার ব্যক্ত করে এই দিবসটি পালন করে।
গতকাল ২১ ফেব্রæয়ারি সারাদিন ও ২২ ফেব্রæয়ারি সকালে খুলনা, রংপুর, বরিশাল ও ময়মনসিংহ বিভাগীয় কমিটি আয়োজিত চারটি পৃথক অনলাইন আলোচনা সভায় অংশ নেন সংশ্লিষ্ট বিভাগের সকল জেলা সদস্যবৃন্দ। এছাড়াও কক্সবাজারে বিশেষ পরিস্থিতি বিবেচনায় সিসিএনএফ (কক্সবাজার সিএসও এনজিও ফোরাম) ও বিডিসিএসও প্রসেস যৌথভাবে একটি অনলাইন আলোচনা সভা আয়োজন করে। কোস্ট ট্রাস্টের সকল কর্মী নিয়ে একটি পৃথক ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়।
কক্সবাজারের আলোচনা সভায় সভাপতিত্ব করেন সিসিএনএফের কো-চেয়ার জনাব আবু মোরশেদ চৌধুরী। এ সভায় বক্তারা বলেন, কক্সবাজারে আন্তর্জাতিক সংস্থাসমূহের নেতৃত্বেই মূলত মানবিক সহায়তা কার্যক্রম চলছে। কিন্তু ইংরেজি ভাষায় সকল সভা ও যোগাযোগ সম্পন্ন হবার কারণে স্থানীয়রা এতে সামান্যই অংশগ্রহন করতে পারছেন। স্থানীয় প্রেক্ষাপট বিবেচনায় বিশেষ করে স্থানীয় সকল স্টেকহোল্ডারের অংশগ্রহন নিশ্চিত করতে তাদের উচিত ছিল সকল কার্যক্রম বাংলা ভাষায় পরিচালনা করা।
বিভাগীয় পর্যায়ের সভাগুলোতে কেন্দ্রীয় সচিবালয়ের পক্ষ থেকে আলোচনায় অংশগ্রহন করেন বিডিসিএসও’র প্রধান সঞ্চালক রেজাউল করিম চৌধুরী ও কোস্ট ট্রাস্টের পরিচালক মোস্তফা কামাল আকন্দ। খুলনা বিভাগের সভা সঞ্চালন করেন প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার বেলাল হোসাইন, রংপুরের সভা সঞ্চালনা করেন আফাডের নির্বাহী পরিচালক সাইদা ইয়াসমিন, ময়মনসিংহের সভা পরিচালনা করেন তৃণমূল উন্নয়ন সংস্থার খন্দকার ফারুক আহমেদ, বরিশালের সভার সঞ্চালনা করেন শুভঙ্কর চক্রবর্তী, সভাপতিত্ব করেন জনাব আনোয়ার জাহিদ। এছাড়া কোস্ট ট্রাস্টে অনলাইন সভা সঞ্চালনা করেন কোস্টের উপ-নির্বাহী পরিচালক সনৎ কুমার ভৌমিক।
“একুশের চেতনা আমাদের সাহসী ও আত্মমর্যাদাশীল করে” এই শিরেনামে একটি লিফলেট তৈরি করে তা আগেই সকলের কাছে পাঠানো হয়, যাতে এই বিষয়টি নিয়ে আলোচনা করা হয়। লিফলেটে ব্যাখ্যা করা হয়, কিভাবে একুশে ফেব্রæয়ারির চেতনা এবং বাংলাদেশে প্রত্যন্ত অঞ্চলে গড়ে ওঠা নাগরিক সংগঠনসমূহের লক্ষ্য একমুখী। লিফলেটে বলা হয়, বিদেশি সহায়তার পাবার আশায় কোনো নাগরিক সংগঠন তাদের আত্মমর্যাদা বিসর্জন দেবে না। কারণ, তারা দেশের জন্য একটি মহান কাজের সঙ্গে জড়িত। বরং স্থানীয় পর্যায়ের সম্পদ কাজে লাগিয়ে স্থায়িত্বশীল নাগরিক সমাজ উন্নয়নের দিকে তারা মনোযোগী হবে।
একুশে ফেব্রæয়ারির মহান ভাষা শহীদ দিবস উৎযাপনের অংশ হিসেবে কোভিড-১৯ সতর্কতার নির্দেশনা মেনে কোস্ট ট্রাস্ট, সিসিএনএফ, বিডিসিএসও প্রসেস এবং ইক্যুইটিবিডি পৃথকভাবে সকল বিভাগীয় শহরে, ঢাকায় কেন্দ্রীয়ভাবে, এবং কোস্ট ট্রাস্টের সকল আঞ্চলিক ও শাখা কার্যালয়ের পক্ষ থেকে স্থানীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করা হয়।
বিডিসিএসও প্রসেসের প্রধান সঞ্চালক রেজাউল করিম চৌধুরী বলেন, এখন থেকে সকল জাতীয় দিবস তারা দেশব্যাপী পালন করবেন এবং উক্ত দিবসের মূল চেতনার সঙ্গে নিজেদের কর্মসূচিকে সমন্বয় করে আলোচনা করা হবে যাতে তরুন নাগরিকেরা দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়, দেশের স্থানীয় পর্যায়ের নাগরিক সংগঠনসমূহ যেন আরো আত্মমর্যাদাশীল হয়ে উঠে জনগনকে সেবা প্রদান করতে পারে।

Social

More News